পুরস্কার পেল অমিতাভের ‘রিকশা গার্ল’ – শেয়ার বিজ


শোবিজ ডেস্ক: গত অক্টোবরের প্রথমদিকে ‘রিকশা গার্ল’ নিয়ে মার্কিন মুলুকে ছিলেন নির্মাতা অমিতাভ রেজা চৌধুরী। দেশটির মিল ভ্যালি চলচ্চিত্র উৎসবে দেখানো হয়েছিল ছবিটি।

মূলত এই ট্যুরের মাধ্যমে সিনেমাটির উত্তর আমেরিকা ভ্রমণ শুরু হয়। এবার সেখান থেকেই এলো পুরস্কার। তবে সেটা নতুন উৎসবে। ‘রিকশা গার্ল’ সিনেমাটি পুরস্কৃত হয়েছে আমেরিকার প্রেসকট ফিল্ম ফেস্টিভ্যালে।

দেশটির ইয়াভাপাই প্রেসকট ক্যাম্পাসে ১৪ থেকে ১৭ অক্টোবর অনুষ্ঠিত হয় উৎসবটি। এতে জুরি অ্যাওয়ার্ড বিভাগে বেস্ট ন্যারেটিভ ফিচার ফিল্মে সেরার মেডেল জোটে ‘রিকশা গার্ল’র।

বিষয়টি নিশ্চিত করেছেন অমিতাভ নিজেই। দক্ষিণ আমেরিকার আরও কয়েকটি উৎসবে চলচ্চিত্রটি অংশ নেওয়ার কথা রয়েছে।

বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের যৌথ প্রযোজনায় নির্মিত এই সিনেমায় কেন্দ্রীয় চরিত্র নাইমার ভূমিকায় অভিনয় করেছেন বাংলাদেশি তরুণ অভিনয়শিল্পী নভেরা রহমান। তার মা হিসেবে আছেন মোমেনা চৌধুরী। প্রযোজনায় এরিক জে অ্যাডামস। আরও অভিনয় করেছেন চম্পা, নরেশ ভূঁইয়া, অ্যালেন শুভ্র প্রমুখ।

ভারতীয় বংশোদ্ভূত যুক্তরাষ্ট্রের লেখিকা মিতালি পারকিন্সের লেখা ‘রিকশা গার্ল’ অবলম্বনে চিত্রনাট্য তৈরি করেছেন নাসিফ আমীন। এটি অমিতাভ রেজা চৌধুরীর দ্বিতীয় সিনেমা।

এদিকে, ২০২০-২১ অর্থবছরে সরকারি অনুদান পেয়েছিলেন অমিতাভ। তবে নন্দিত কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদ পরিবারের আপত্তিতে ‘পেন্সিলে আঁকা পরী’ উপন্যাস থেকে সিনেমাটি তৈরি করতে পারেননি নির্মাতা। তাই ফিরিয়ে দিয়েছিলেন অনুদান। এবার একটি ঐতিহাসিক প্রেক্ষাপটে রচিত গল্পে নিজের চিত্রনাট্যে ২০২১-২২ অর্থবছরের জন্য ফের দাঁড়িয়েছেন অমিতাভ। নির্মাতা আশা করছেন, এবারও অনুদানটি পাবেন তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *