বাংলালিংকের বিরুদ্ধে জেমস ও মাইলসের দুই মামলা, সমন জারি


অনুমতি না নিয়ে মোবাইল অপারেটর কোম্পানি বাংলালিংক ওয়েলকাম টিউন, বিজ্ঞাপনসহ বিভিন্ন মাধ্যমে গান ব্যবহার করার অভিযোগে প্রতিষ্ঠানটির বিরুদ্ধে কপিরাইট আইনে পৃথক দুইটি মামলার আবেদন করা হয়েছে। এরমধ্যে একটি মামলার আবেদন করেছেন নগর বাউল খ্যাত গায়ক মাহফুজ আনাম জেমস। একই অভিযোগে আরেকটি মামলার আবেদন করেছেন মাইলস ব্যান্ডের প্রধান গায়ক শাফিন আহমেদ ও হামিন আহমেদ। কপিরাইট আইনে মামলা দুইটি হয়েছে। দুইটিই গ্রহণ করে হাজিরের জন্য সমন জারি করেছে আদালত।

বুধবার (১০ নভেম্বর) ১১ টা ৪০ মিনিটের দিকে মামলার জন্য জেমস ও মাইলসের দুই গায়ক আদালতে হাজির হন। এরপর ঢাকা মহানগর দায়রা জজ কে এম ইমরুল কায়েশের আদালতে একই অভিযোগে পৃথক বাদী হয়ে তারা দুইটি মামলার আবেদন করেন। পরে বিচারক তাদের জবানবন্দি নেন। এরপর মামলা দুইটি গ্রহণ করে বাংলালিংকের বিরুদ্ধে সমন জারির করেন।

এরআগে গত ১৯ সেপ্টেম্বর তিনি একই অভিযোগে ঢাকা মহানগর দায়রা জজ আদালতে আসেন। এরপর ঢাকা মহানগর দায়রা জজ কে এম ইমরুল কায়েশের আদালতে কপিরাইটের এ মামলাটি গ্রহণ করতে আবেদন করেন তিনি। এ সময় বিচারক তাকে সংশ্লিষ্ট গুলশান থানায় গিয়ে মামলা দায়ের করতে পরামর্শ দেন। থানায় মামলা না নিলে পরে আদালতে আসতে বলেন।

আদালতের এ পরামর্শ অনুসারে পরে দুপুর ১টার দিকে তিনি আদালত চত্ত্বর ছেড়ে যান। চলে যাওয়ার সময় মামলার বিষয়ে জেমসের কাছে জানতে চাইলে তিনি সাংবাদিকদের কোনো কথা বলেন নি। এ বিষয়ে তিনি আইনজীবীর সঙ্গে কথা বলতে বলেন।

সেদিন সঙ্গীতশিল্পীর আইনজীবী তাপস সাংবাদিকদের বলেন, জেমস বাংলাদেশের একজন জনপ্রিয় সংগীতশিল্পী। তার অসংখ্য জনপ্রিয় গান আছে। তার কাছ থেকে কোনো ধরনের অনুমতি না নিয়েই এই গানগুলো বাংলালিংক তাদের ওয়েলকাম টিউন, বিজ্ঞাপনসহ বিভিন্ন মাধ্যমে ব্যবহার করে আসছে। বাংলালিংকের এই কর্মকান্ড কপিরাইট আইন ভঙ্গের শামিল। এ কারণেই তিনি বাংলালিংকের বিরুদ্ধে কপিরাইট আইন ভঙ্গের অভিযোগে মামলা দায়ের করবেন। এখন এর চেয়ে বেশিকিছু আর বলতে চাই না।

রি-আরএ/ইভূ



Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *