টস জিতে ব্যাটিংয়ে, আফগানিস্তানের জন্য প্রার্থনায় ভারতবাসী


টি-টোয়েন্টি বিশ্বকাপে সুপার টুয়েলভে রবিবার (৭ নভেম্বর) আর কিছুক্ষন পর নিজেদের শেষ ম্যাচে নিউজিল্যান্ডের মুখোমুখি হবে আফগানিস্তান। আবুধাবির শেখ জায়েদ স্টেডিয়ামে এদিন টস জিতে আগে ব্যাটিং নিয়েছে আফগান দলপতি মোহাম্মদ নবি।

নিউজিল্যান্ড-আফগানিস্তানের মধ্যকার ম্যাচ ঘিরে ক্রিকেট অনুরাগীদের আগ্রহের শেষ নেই। মোদ্দা কথা আজ সবার নজর থাকবে এ ম্যাচে। এমনকি ভারতীয় ক্রিকেট ভক্তের চোখ আটকে থাকবে একটু পর আবুধাবির শেখ জায়েদ স্টেডিয়ামে শুরু হতে যাওয়া এই ম্যাচে। কেননা এই ম্যাচের ফলই বিশ্বকাপে ভারতের ভাগ্য গড়ে দেবে। কারণ এবার টি-টোয়েন্টি বিশ্বকাপে সুপার টুয়েলভের পরিসংখ্যান একটু জটিল হয়ে গেছে। কিউইরা জিতলে নিশ্চিতভাবে পৌঁছে যাবে চলতি আসরের সেমিফাইনালে।

অন্যদিকে কিউইরা হারলে শেষ চারের ভাগ্য খুলে যাবে ভারতের। সেই সঙ্গে সম্ভাবনা থাকবে আফগানদেরও। টি-টোয়েন্টি বিশ্বকাপে এখন পর্যন্ত পরস্পরের মুখোমুখি হয়নি আফগানিস্তান ও নিউজিল্যান্ড। শুধু বিশ্বকাপে নয়, আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচেও রশিদ-নবিদের সঙ্গে দেখা হয়নি কেন উইলিয়ামসন-গাপটিলদের। তবে সাম্প্রতিক সময়ে ক্রিকেট পরাশক্তির দেশগুলোর মধ্য একটি নিউজিল্যান্ড। আইসিসি টি-টোয়েন্টি র‌্যাঙ্কিংয়েও কিউইদের অবস্থান সেরা চারে। আর আফগানিস্তান অবস্থান সাতে। অভিজ্ঞতায়ও নিউজিল্যান্ড বেশ এগিয়ে আফগানদের তুলনায়। তবে কিউইদের হারাতে পারলে শুধু যে ভারতের লাভ হবে, তা নয়। আফগানিস্তানের একটা সুযোগ থাকবে শেষ চারে ওঠার। মোহাম্মদ নবির নেতৃত্বে এবারের বিশ্বকাপ খেলতে আসা দলটি এখন পর্যন্ত পেয়েছে দুই জয়। তাদের পয়েন্ট ভারতের সমান ৪।

আজ নিউজিল্যান্ডকে হারাতে পারলে নেট রানরেটে এগিয়ে থাকায় নিউজিল্যান্ডকে পেছনে ফেলে দুইয়ে উঠে যাবে দলটি। সেই দুইয়ে থেকে প্রথমবারের মতো কোনো বিশ্বকাপের সেমিতে আফগানরা খেলবে, যদি ভারত শেষ ম্যাচে হারে অথবা জিতলেও যেন নেট রানরেটে তাদের ছাড়িয়ে যেতে না পারে। সব মিলিয়ে বলাই যায়, আজকের এই এক ম্যাচই অনেকাংশে তিন দলের ভাগ্য নির্ধারণ করে দিবে। তবে শেষ বলা যায়, এবার টি-টোয়েন্টি বিশ্বকাপের ২ম্যাচ হেরেই মূল ভজকটটা পাকিয়ে ফেলে ভারত। পাকিস্তান-নিউজিল্যান্ডের বিপক্ষে হারের পর রোহিত-কোহলিরা শঙ্কায় পড়ে যায় সুপার টুয়েলভ পার করা নিয়েই। যদিও পরের দুই ম্যাচে আফগানিস্তান এবং স্কটল্যান্ডকে হারিয়ে নিজেদের নেট রানরেট বাড়িয়ে নিয়েছে কোহলি বাহিনী। কিন্তু এত টুকুতেই হচ্ছে না তাদের। সোমবার(৮নভেম্বর) নামিবিয়ার বিপক্ষেও জয় চাই কোহলিদের। এদিকে সেই জয়ও আবার কোনো কাজে আসবে না, যদি আজ নিউজিল্যান্ডের কাছে আফগানিস্তান হেরে যায়।

সুপার টুয়েলভে চার ম্যাচের তিনটিতে জিতে নিউজিল্যান্ডের পয়েন্ট ৬। আজ আফগানদের হারালেই ৮ পয়েন্ট নিয়ে পাকিস্তানের সঙ্গী হয়ে শেষ চারে যাবে কেন উইলিয়ামসনের দল। তবে রশিদ-নবিরা কিউই-বধ করতে পারলে ভারতের রাস্তা তখন পরিষ্কার।

এসএইচ



Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *