ফিফার র‍্যাঙ্কিংয়ে বাংলাদেশের উন্নতি – শেয়ার বিজ


ক্রীড়া ডেস্ক: অক্টোবর মাসজুড়ে বেশ ব্যস্ত সময় পার করেছে ফুটবল বিশ্ব।দক্ষিণ এশিয়ার বিশ্বকাপ খ্যাত সাফ ফুটবলের মহারণের সঙ্গে ছিলে উয়েফা নেশনস লিগের চূড়ান্ত পর্বের খেলা।ফিফার হিসাব বলছে সবে মিলিয়ে ১৬০টি আন্তর্জাতিক ম্যাচ মাঠে গড়িয়েছে। এত খেলার কারণে স্বাভাবিকভাবে র‍্যাঙ্কিংয়েও এর প্রভার পড়েছে। সাফ চ্যাম্পিয়নশিপে দুই ড্র ও এক হার নিয়ে দেশে ফেরা বাংলাদেশের উন্নতি হয়েছে দুই ধাপ।

সাফে ফাইনাল খেলার সম্ভাবনা জাগিয়ে তোলা বাংলাদেশ গ্রুপ পর্বে মালদ্বীপের কাছে হারলেও শ্রীলঙ্কার বিপক্ষে জয় ও ভারত আর নেপালের বিপক্ষে ড্র করে। আর সে প্রভাবেই দুই ধাপ এগিয়ে গত মাসে ফিফার প্রকাশিত র‍্যাঙ্কিংয়ে ১৮৯ নাম্বারে থাকা বাংলাদেশের বর্তমান অবস্থান ১৮৭তে। এক ধাপ এগিয়ে র‍্যাঙ্কিংয়ে এখন ১০৬ নাম্বারে অবস্থান সাফ চ্যাম্পিয়ন ভারতের।

তবে আগের অবস্থানেই রয়েছে চিরপ্রতিদ্বন্দ্বী ব্রাজিল ও আর্জেন্টিনা। আগের মতো ২ নাম্বারে অবস্থান ব্রাজিলের। লিওনেল মেসির আর্জেন্টিনার অবস্থানও পরিবর্তন হয়নি। ছয় নাম্বারেই আছে তারা। যদিও এবার লাতিন অঞ্চলের বাছাইপর্বে তিন ম্যাচে দুই ড্র ও এক জয়ের পর তাদের রেটিং পয়েন্ট আগের থেকে ১৩.৪৮ বেড়েছে।

অন্যদিকে র‍্যাঙ্কিংয়ে অবনতি হয়েছে পর্তুগালের। ক্রিশ্চিয়ানো রোনালদোর পর্তুগাল এক ধাপ নিচে নেমে গেছে, এক ধাপ ওপরে উঠে তাদের জায়গা দখল করেছে স্পেন। র‍্যাঙ্কিংয়ের সেরা দশে পরিবর্তন বলতে ফ্রান্স ও ইতালি এক ধাপ করে এগিয়ে তিন ও চার নাম্বারে উঠে এসেছে। এতে ইংল্যান্ড দুই ধাপ পিছিয়ে নেমে গেছে পাঁচ নাম্বারে।

এদিকে, উয়েফা নেশনস লিগের ফাইনালে ফ্রান্সের কাছে হেরেও শীর্ষস্থান ধরে রেখেছে বেলজিয়াম। তবে বাছাইপর্বে এখনও অপরাজিত থাকা সেলেসাওরা ঘাড়ে নিশ্বাস ফেলছেন শীর্ষে থাকা বেলজিয়ামের। বেলজিয়ামের রেটিং পয়েন্ট আগের মতোই ১৮৩২.৩৩ আছে। ব্রাজিলের রেটিং পয়েন্ট ৮.৬৩ বেড়ে দাঁড়িয়েছে ১৮২০.৩৬ ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *