যুক্তরাজ্যে আলোচিত বাংলা‌দেশি বংশোদ্ভূত জয় ক্রুকস – শেয়ার বিজ


শোবিজ ডেস্ক: মেয়েটির ছবি দেখে হয়তো অনেকের মনে হতে পারে, তিনি বাঙালি কিনা? হ্যাঁ, তিনি বাঙালি তবে জন্ম হয়েছে তার যুক্তরাজ্যে। বাংলা‌দেশি এই বংশোদ্ভূত আইরিশ জয় ক্রুকস একজন সংগীতশিল্পী। এবার গান গেয়ে যুক্তরাজ্যে সাড়া ফে‌লে‌ছেন তিনি। এটা তার প্রথম অ্যালবাম, নাম ‘স্কিন’।

২২ বছর বয়সী এই সংগীতশিল্পী প্রথমত আলোচনায় আসেন তার অ্যালবা‌মের নাম দিয়ে। নামটির মাধ্যমে শিল্পী বাংলাদেশি তথা অশ্বেতাঙ্গ প‌রিচ‌য়ের আবেগমাখা সাহসী স্বাক্ষর রেখেছেন ব‌লে অভিহিত করা হ‌য়ে‌ছে নিউ ইয়র্ক টাইম‌সের এক প্রতিবেদনে।

সংগী‌তের সমা‌লোচকরা বল‌ছেন, ক্রুক‌সের গানের কথা, সু‌র ও গায়কীর ভিন্নতা তার স্বকীয়তার প‌রিচায়ক। তার গানগু‌লো অনেকটা ডায়েরির খোলা পাতার ম‌তো। যেখা‌নে ব্যক্তিগত কথোপকথ‌নে সুরা‌রোপ করা হ‌য়ে‌ছে ব‌লে শ্রোতার কা‌ছে ম‌নে হ‌তে পা‌রে।

এই অ্যালবা‌মের গা‌নগু‌লোর মাধ্যমে ক্রুকসের যৌন নির্যাতনের শিকার হওয়া থে‌কে শুরু ক‌রে ব্রিটে‌নের বর্তমান কনজার‌ভে‌টিভ সরকারের মতো বিষয়গুলো উঠে এসেছে। ‘স্কিন’ অ্যালবা‌মে ক্রুক‌সের বাংলা গান ‘ঠিক আছে’ অনূদিত হ‌য়েছে ‘ইটস ওকে’ শি‌রোনামে। গা‌নের কথায় লন্ড‌নের জীবন থে‌কে শুরু ক‌রে তার প‌রিবা‌রের অভিবাসী জীবনকে ঠাঁই দিয়েছেন এই শিল্পী।

জয় গণমাধ্যম‌কে বলেছেন, ‘সংগীতের কা‌ছে নি‌জে‌কে সম‌র্পিত কর‌তে চে‌য়ে‌ছি। সে‌টি কর‌তে পে‌রে আমি আনন্দিত।’ একক অ্যালবা‌ম ‘স্কিন’-এর আগে গত চার বছ‌রে জয় ক্রুকসের বেশ ক‌য়েক‌টি গান মু‌ক্তি পায়। ২০২০ সা‌লে ব্রিট রাইজিং স্টারের শর্টলি‌স্টে জায়গা ক‌রে নেয়।

উল্লেখ্য, ১৯৯৮ সা‌লে সাউথ লন্ড‌নের ল্যামব্যাথে জন্ম জ‌য়ের। বাংলাদেশি বংশোদ্ভূত মা ঢাকার আদি বাসিন্দা ও বাবা আইরিশ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *