টি-টোয়েন্টি বিশ্বকাপের সেরা খেলোয়াড়দের তালিকা – শেয়ার বিজ


ক্রীড়া ডেস্ক: আগামীকাল রোববার থেকে শুরু হচ্ছে টি-টোয়েন্টি বিশ্বকাপের সপ্তম আসর। শেষ মুহূর্তের প্রস্তুতি সারছে অংশগ্রহণকারী দলগুলো। ব্যাটে-বলের লড়াই দেখার অপেক্ষায় ক্রিকেট ভক্তরাও। তার আগে জেনে নেওয়া যাক আগের ছয় আসরে বিশ্বকাপের সেরা খেলোয়াড় হয়েছেন কারা?

টি-টোয়েন্টি বিশ্বকাপে আগের ছয় আসরের শিরোপা জিতেছে পাঁচটি দল। এর মধ্যে দুবার জিতেছে ওয়েস্ট ইন্ডিজ। বাকি চ্যাম্পিয়ন দলগুলো হলো: ইংল্যান্ড, পাকিস্তান, শ্রীলঙ্কা ও ভারত।

ছয় টুর্নামেন্টের একজন ক্রিকেটারই দুবার জিতেছেন টুর্নামেন্ট সেরা খেলোয়াড়ের পুরস্কার। তিনি হলেন ভারতের বিরাট কোহলি। বাকিদের নামও দেখে নেওয়া যাক :

১. ২০০৭ সালে প্রথমবারের মতো হয়েছিল টি-টোয়েন্টি বিশ্বকাপ। ওই টুর্নামেন্টের সেরা খেলোয়াড় হয়েছিলেন শহীদ আফ্রিদি। ১২ উইকেট নেওয়ার সঙ্গে ব্যাট হাতে ৯১ রান নেন তিনি।

২. দ্বিতীয় টি-টোয়েন্টি বিশ্বকাপের সেরা খেলোয়াড় ছিলেন তিলকারাত্নে দিলশান। ৫২.৮৩ গড়ে ওই আসরে ৩১৭ রান করেছিলেন তিনি।

৩. ২০১০ টি-টোয়েন্টি বিশ্বকাপে সেরা খেলোয়াড় হন ইংল্যান্ডের কেভিন পিটারসন। ৬২ গড়ে ২৪৮ রান করেছিলেন ইংলিশ তারকা।

৪. চতুর্থ টি-টোয়েন্টি বিশ্বকাপের সেরা খেলোয়াড়ের পুরস্কার জিতেছিলেন অস্ট্রেলিয়ার শেন ওয়াটসন। ওই টুর্নামেন্টে ব্যাট হাতে ২৪৯ রান ও বল হাতে ১১ উইকেট নেন তিনি।

৫. বাংলাদেশে অনুষ্ঠিত ২০১৪ টি-টোয়েন্টি বিশ্বকাপের সেরা খেলোয়াড় হন বিরাট কোহলি। ওই টুর্নামেন্টে ১৩৬.৫০ গড়ে ২৭৩ রান করেছিলেন ভারতীয় তারকা।

৬. সবশেষ ২০১৬ টি-টোয়েন্টি বিশ্বকাপের সেরা খেলোয়াড়ও হয়েছিলেন বিরাট কোহলি। ১৩৬.৫০ গড়ে ২৭৩ রান করেছিলেন তিনি।

এবার নতুন টুর্নামেন্ট সেরা খেলোয়াড় দেখার অপেক্ষায় ক্রিকেট বিশ্ব। এবারের বিশ্বকাপে প্রাথমিক পর্বের দুই গ্রুপে অংশ নেবে আটটি দল। দলগুলো হলো—বাংলাদেশ, আয়ারল্যান্ড, নামিবিয়া, নেদারল্যান্ডস, ওমান, পাপুয়া নিউগিনি, স্কটল্যান্ড ও শ্রীলঙ্কা। প্রথম রাউন্ডে ভালো করে দ্বিতীয় রাউন্ড নিশ্চিত করতে হবে বাংলাদেশসহ এই আট দলকে।

অন্যদিকে, সুপার টুয়েলভে দুই গ্রুপে আছে আফগানিস্তান, অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, ভারত, নিউজিল্যান্ড, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা ও ওয়েস্ট ইন্ডিজ। তাদের সঙ্গে যোগ দেবে প্রাথমিক পর্বের সেরা চার দল।

আগামীকাল থেকে ওমান পর্ব দিয়ে মাঠে গড়াবে টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম রাউন্ডের খেলা। প্রথম রাউন্ডের উদ্বোধনী দিনেই মাঠে নামবে বাংলাদেশ। প্রথম দিনে বাংলাদেশের প্রতিপক্ষ স্কটল্যান্ড।

দ্বিতীয় রাউন্ড গড়াবে ২৩ অক্টোবর থেকে। ওই দিন অস্ট্রেলিয়া-দক্ষিণ আফ্রিকার লড়াই দিয়ে শুরু হবে বিশ্বকাপের দ্বিতীয় পর্ব। একই দিনে মাঠে নামবে ইংল্যান্ড-ওয়েস্ট ইন্ডিজ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *