১১২টি দেশে লাল সবুজ পতাকা ওড়ালেন শিব শংকর


জার্মানির মিউনিখে অনুষ্ঠিত ১৯তম মিউনিখ আন্তর্জাতিক ম্যারাথনে অংশগ্রহণ করেছেন জার্মানি প্রবাসী বাংলাদেশি শিব শংকর পাল। রবিবার (১০ অক্টোবর) প্রায় এগারো হাজার প্রতিযোগীর সঙ্গে বাংলাদেশের লাল সবুজের পতাকা নিয়ে দৌড়েছেন জার্মানির মিউনিখ প্রবাসী এই দৌড়বিদ।

তার সঙ্গে দূরপাল্লার ম্যারাথনে অংশ নিয়েছেন তার জ্যেষ্ঠপুত্র মাক্সি শংকর পাল ও স্বল্পপাল্লার ম্যারাথনে (১০ কিমি.) অংশ নিয়েছেন কনিষ্ঠপুত্র দিব্য শংকর পাল।মিউনিখ শহরের অলিম্পিক স্টেডিয়াম থেকে শুরু হয়ে ৪২.২ কিলোমিটার দূরত্বের এই ম্যারাথন শহরের বিভিন্ন গুরুত্বপূর্ণ ও ঐতিহাসিক স্থান ঘুরে আবার অলিম্পিক স্টেডিয়ামে এসে শেষ হয়। ৪২ দশমিক ২ কিলোমিটার দীর্ঘপথ শেষ করতে সময় লেগেছে ৩ ঘণ্টা ৪৯ মিনিট ৫ সেকেন্ড। ১১২টি ম্যারাথনে বাংলাদেশের পতাকা ওড়াতে পেরে উচ্ছ্বসিত শিব শংকর পাল।

৫৬ বছর বয়সী শিব শংকর পাল জার্মানির মিউনিখ শহরের একজন সফল ব্যবসায়ী হলেও তার অদম্য শখ বিশ্বের বড় বড় ম্যারাথনে বাংলাদেশের লাল সবুজের পতাকা নিয়ে দৌড়ানো। তিনিই একমাত্র বাংলাদেশি, যিনি আন্তর্জাতিক ম্যারাথনে শতাধিকবার অংশগ্রহণের বিরল দৃষ্টান্ত স্থাপন করেছেন।

বাংলাদেশের নবাবগঞ্জে জন্মগ্রহণ করা শিব শংকর পাল ১৯৮৯ সালে জার্মানি পাড়ি জমান। ১৯৯৯ সালে জার্মানির মিউনিখে পাল ইলেক্ট্রনিকস নামে ব্যবসা প্রতিষ্ঠান গড়ে তোলেন। তিনি মিউনিখ শহর কর্তৃপক্ষ থেকে একজন সফল ব্যবসায়ী হিসেবে পুরস্কারপ্রাপ্ত। ২০১৯ সালে জার্মানির বিখ্যাত টিভি চ্যানেল ‘জেডডিএফ’ শিব শংকর পালের সফলতা নিয়ে বিশেষ ডকুমেন্টারি প্রচার করেছিল।

ডি-এফবি



Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *