আরসিবির ইতিহাসে কোহলি ব্যর্থ অধিনায়ক: মাইকেল ভন


প্রাক্তন ইংরেজ অধিনায়ক মাইকেল ভন সাম্প্রতিককালে বিভিন্ন বিষয়ে বিতর্কিত মন্তব্য করে মাঝে মাঝেই বিতর্কের সৃষ্টি করেন। এবার রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের সদ্য বিদায়ী অধিনায়ক বিরাট কোহলিকে নিয়ে বিতর্কিত বক্তব্য করলেন মাইকেল ভন।

তিনি বলেন, আরসিবির ইতিহাসে একজন ব্যর্থ অধিনায়ক হিসেবেই চিহ্নিত থাকবেন বিরাট। তার আমলে একটিও আইপিএল ট্রফি আরসিবি জিততে সমর্থ হয়নি, সেটাই লেখা থাকবে ইতিহাসের পাতায়।

উল্লেখ্য দ্বিতীয় পর্ব শুরুর আগেই বিরাট ঘোষণা করেছিলেন তিনি এই মরশুমের পরেই আরসিবির অধিনায়কত্ব ছাড়বেন। ফলে এলিমিনেটরে আরসিবি কেকেআরের কাছে হারের পরেই অধিনায়ক হিসেবে বিরাট জামানার সমাপ্তি ঘটে। ২০১৩ সালে ড্যানিয়েল ভেত্তোরির কাছ থেকে আরসিবির অধিনায়কত্ব পাওয়ার পর থেকে তার নেতৃত্বে আরসিবি একবারও আইপিএলের শিরোপা জিততে পারেনি। সেই প্রসঙ্গ মনে করিয়েই ভনের মত, টেস্ট অধিনায়ক হিসেবে বিরাট একজন অসাধারণ অধিনায়ক হলেও আইপিএলের ক্ষেত্রে তার ‘জাদু’ অনেকটাই ফিকে।

ভারতের এক ক্রিকেট ওয়েবসাইটকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি জানান ‘টেস্ট ম্যাচ ক্রিকেট এবং দলের জন্য বিরাট যা করেছেন বা করছেন, যেভাবে ভারতীয় দলের উন্নয়ন ঘটিয়েছেন তা এককথায় অনবদ্য। তবে অপরদিকে এই বিষয়টিও আপনাকে সততার সাথে স্বীকার করতে হবে যে জাতীয় দলের অধিনায়ক হিসেবে ওয়ানডে ক্রিকেট, টি-২০ ক্রিকেট কিংবা আরসিবির অধিনায়ক হিসেবে আইপিএলে বিরাট অনেকটাই পিছনের সারিতে থাকবেন। বছরের পর বছর যে ধরনের ট্যালেন্ট নিয়েও কাজ করার সুযোগ পেয়েছে তা এককথায় অবিশ্বাস্য। আরসিবির টপ অর্ডার ব্যাটিং বরাবর খুব শক্তিশালী। এই বছর চাহাল,ম্যাক্সওয়েল,হর্ষল প্যাটেলরা বল হাতে যেরকম ফর্মে ছিলেন তাতে করে তারা ব্যাটিংকে যোগ্য সঙ্গত দিয়েছেন। সেকথা মাথায় রেখেও বলব অধিনায়ক বিরাট এবং দল হিসেবে আরসিবি কাঙ্খিত লক্ষ্যের অনেক আগেই থেমে গিয়েছে।’

এসএইচ



Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *