জার্মানি থেকে দেশে এসেছে ৮ লাখ টিকা


ডিসেম্বরের মধ্যে দেশের ২০ ভাগ মানুষের জন্য টিকা পাঠানোর আশ্বাস বিশ্ব স্বাস্থ্য সংস্থার

কোভ্যাক্সের সুবিধার আওতায় জার্মানি থেকে অক্সফোর্ড-এস্ট্রাজেনেকার ৭ লাখ ৯২ হাজার ডোজ টিকা দেশে পৌঁছেছে। শনিবার (২ অক্টোবর) বিকাল ৫টা ১০ মিনিটে কাতার এয়ারওয়েজের একটি বিমানে এসব টিকা ঢাকায় আসে। আগামী সপ্তাহে যুক্তরাষ্ট্র থেকে ফাইজারের আরো ২৫ লাখ টিকা আসার কথা।

এদিকে গতকাল স্বাস্থ্য মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, শুক্রবার সুইজারল্যান্ডের জেনেভায় বিশ্ব স্বাস্থ্য সংস্থার (হু) মহাপরিচালকের সঙ্গে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেকের দ্বি-পাক্ষিক বৈঠক অনুষ্ঠিত হয়েছে। বৈঠকে বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক ডিসেম্বরের মধ্যেই বাংলাদেশে কোভ্যাক্সের সুবিধার আওতায় দেশের ২০ ভাগ মানুষের জন্য টিকা পাঠানোর আশ্বাস দিয়েছিলেন। দেশের জনসংখ্যা অনুযায়ী ৪০ ভাগ মানুষের জন্য টিকা পাঠানোর অনুরোধ জানালে বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক পর্যায়ক্রমে দ্রুতই ৪০ ভাগ মানুষের জন্য টিকা পাঠাতে সম্মত হয়েছেন।

আশা করা যাচ্ছে, ডিসেম্বরের মধ্যেই বিশ্ব স্বাস্থ্য সংস্থার মাধ্যমে কোভ্যাক্সের সুবিধার আওতায় দেশের ২০ ভাগ মানুষের জন্য টিকা পাওয়া সম্ভব হবে এবং খুব অল্প সময়েই দেশের ৪০ ভাগ মানুষের জন্য টিকা পাওয়া যাবে।

এদিকে করোনা মহামারি মোকাবিলায় বাংলাদেশ ও ফিলিপাইনে আরো ৮০ লাখের বেশি টিকা পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র। এর মধ্যে বাংলাদেশ পাচ্ছে ২৫ লাখের মতো। টিকাগুলোর সবই হবে ফাইজার-বায়োএনটেকের তৈরি। শুক্রবার মার্কিন প্রশাসন এ ঘোষণা দেয়। আগামী সপ্তাহের শুরুর দিকেই দেশে পৌঁছাবে টিকাগুলো।

রি-এসডি/ইভূ



Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *