সোনা মহাপাত্র যার কারণে গান থেকে বাদ পড়লেন!


বলিউডের জনপ্রিয় সঙ্গীতশিল্পী সোনা মহাপাত্র বহুমুখী প্রতিভায় স্বাক্ষর রাখছেন প্রতিনিয়ত। গানে কণ্ঠ দেয়ার পাশাপাশি সুর করেন, গান লেখেন এবং তিনি একজন প্রযোজকও। তবে বলিউড প্লেব্যাকে খুব একটা ধারাবাহিক নন ওডিশার এই সঙ্গীতশিল্পী।

গানে চুক্তিবদ্ধ হওয়ার পরেও একাধিকবার প্রত্যাখ্যান করেছেন সোনা মহাপাত্র। এমনটি কেন করেছেন সে ব্যাপারে জানাতে বলিউডের জনপ্রিয় অভিনেতা অক্ষয় কুমারের বিরুদ্ধে অভিযোগ করেছেন তিনি। জানিয়েছেন, অক্ষয়ের একটি দাবির পরিপ্রেক্ষিতেই ‘এয়ার লিফট’ সিনেমার জনপ্রিয় গান ‘সোচনা সাকে’ গাইতে পারেননি তিনি।

সম্প্রতি আনন্দবাজার পত্রিকায় দেয়া এক সাক্ষাৎকারে সোনা মহাপাত্রকে প্রশ্ন করা হয়—বলিউডে কাজ করার সময়ে কোনো কাজ থেকে বাদ দেয়া হয়েছিলো আপনাকে?

জবাবে ‘আম্বারসারিয়া’খ্যাত শিল্পী বলেন, অবশ্যই। আমার মনে পড়ে, ‘রইস’-এর জন্য একটি প্রেমের গান বানানো হয়েছিল। সংগীত পরিচালক প্রীতম ডেকেছিলেন আমাকে। জানিয়েছিলেন, আরজিৎ সিংয়ের সঙ্গে গাইতে হবে। খুবই আনন্দ নিয়ে নির্দিষ্ট দিনে স্টুডিওতে গেলাম। জানতে পারলাম, মূল গানটি আরজিতের জন্যই লেখা। নারী কণ্ঠটি একেবারে শেষে ৫টি পঙ্কতির মধ্যেই সীমাবদ্ধ। এটি দেখার পর আর সেই গান গাইনি আমি।

তিনি আরও বলেন, ‘এয়ার লিফট’-এর ‘সোচনা সাকে’ গানটি বানানো হয়েছিল এককভাবে নারী কণ্ঠের গান। অমল মালিক আমাকে গানটি গাইতে ডাকেন। কিন্তু জানতে পারলাম অক্ষয় কুমার পুরুষ কণ্ঠে সেই গানটি রাখার দাবি জানিয়েছেন। ব্যস, আমি বাদ পড়লাম। অবশ্য প্রীতম বা অমলকে দোষ দিই না আমি। সঙ্গীত পরিচালকের হাতে নেই কিছুই। ছবির প্রযোজক বা বড় তারকারাই এ সিদ্ধান্ত নেন। গোটা পরিস্থিতিটাই এমন। এমন সব নিয়ম ভাঙা অত সহজ নয় বলিউডে। যদিও এ মুহূর্তে মানুষের কান বদলাচ্ছে বলে মনে হয়। অন্য রকম গানের আবদার আসছে।

ইউনিলিভার ক্লোজআপের বিজ্ঞাপনে ‘পাস আও না’ জিঙ্গেলে কণ্ঠ দিয়ে ব্যাপক পরিচিতি পান। টানা চার বছর ধরে ১৩ দেশে প্রচারিত হয়েছে এই জিঙ্গেল।



Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *