রোনালদোই সেরা নন, তার চেয়েও ভাল ফুটবলার অন্য কেউ!


বিশ্বব্যাপী একজন বিশ্বখ্যাত ফুটবলার ক্রিশ্চিয়ানো রোনালদো। কিন্তু স্বয়ং রোনালদোর মা ডোলারেস অ্যাভেইরো এ কথা মনে করেন না। কেননা তিনি মনে করেন, বিশ্বে সেরা ফুটবলার হচ্ছে ক্রিশ্চিয়ানো রোনালদো জুনিয়র, অর্থাৎ তার নাতি। রোনালদোর মা দাবি করেছেন, তার নাতিই বিশ্বসেরা ফুটবলার হওয়ার যোগ্য।

একটি সংবাদমাধ্যমকে দেয়া সাক্ষাৎকারে অ্যাভেইরো বলেন, ‘রোনালদো ওই বয়সে যেমন খেলতো, তার থেকে ভালো খেলে ক্রিশ্চিয়ানো রোনালদো জুনিয়র। রোনালদোর কোনো প্রশিক্ষক ছিলো না। কিন্তু জুনিয়রের জন্য ওর বাবা আছে। রোনালদোই ওর ছেলের সবচেয়ে বড় কোচ।’

রোনালদোর ১১ বছর বয়সী ছেলে বর্তমানে ম্যাঞ্চেস্টার একাডেমিতে রয়েছে। এর আগে ছিলো জুভেন্টাসে। সংবাদমাধ্যমকে দেয়া সাক্ষাৎকারে অ্যাভেইরো আরও একটি ইচ্ছা প্রকাশ করেছেন। তিনি বলেন, রোনালদোকে ফিরতেই হবে। আমার ইচ্ছায় যদি সবকিছু হতো তাহলে লিসবনের হয়ে খেলতো রোনালদো। ওকে আমি বলেছে, মরে যাওয়ার আগে দেখতে চাই তুমি স্পোর্টিংয়ের হয়ে আবার খেলছ। ও যদি না খেলে তাহলে আমি চাইবো ক্রিশ্চিয়ানো রোনালদো খেলুক।

অ্যাভেইরো জানান, ম্যানচেস্টার সিটিতে সই করার ব্যাপারে ভাবতে পারেন পর্তুগিজ ফুটবল তারকা রোনালদো। টিভিতে দেখাচ্ছিলো রোনালদো ম্যানচেস্টার সিটিতে খেলতে পারে। কিন্তু রোনালদো আমাকে ম্যানচেস্টার ইউনাইটেডের হয়ে খেলার কথা বলেছিলো।

মা অ্যাভেইরোকে দেয়া প্রতিশ্রুতি পূরণ করেছেন রোনালদো। ম্যানচেস্টার ইউনাইটেডেই সই করেছেন তিনি। সই করে প্রথম ম্যাচেই নিউক্যাসেলের বিরুদ্ধে খেলতে নেমে জোড়া গোল করেন রোনালদো। সেই খেলা মাঠে বসে দেখেছিলেন তাঁর মা।

৩৬ বছর বয়সী রোনালদোর সঙ্গে ২ বছরের চুক্তি রয়েছে ম্যানচেস্টারের। এরপর লিসবনের হয়ে খেলতে দেখা যাবে কি না সেদিকে সবার দৃষ্টি থাকবে। লিসবন ভক্ত অ্যাভেইরো কৌতুক করে বলেন, এখন লিসবনে ৭ নম্বর জার্সি পরে তাবাদা। রোনালদো এলে ওই জার্সিটা ওর হবে।

সূত্র : আনন্দবাজার পত্রিকা।

ডি- এইচএ



Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *