সর্বোচ্চ গোলের বিশ্ব রেকর্ড রোনালদোর – শেয়ার বিজ


ক্রীড়া ডেস্ক: ইতিহাসের পাতায় অমরত্ব আগেই পেয়ে গেছেন ক্রিস্টিয়ানো রোনালদো। নিজেকে তিনি আর কত উঁচুতে তুলবেন, এখন তাই দেখার বিষয়।

সম্প্রতি জুভেন্টাস ছেড়ে ম্যানচেস্টার ইউনাইটেডে ফিরেছেন রোনালদো। ওল্ড ট্রাফোর্ডে আসার আলোচনার মধ্যে আরেকটি অনন্য রেকর্ড গড়েছেন পর্তুগিজ উইঙ্গার।

আন্তর্জাতিক বিরতিতে, বিশ্বকাপ বাছাইয়ে আয়ারল্যান্ড চেক প্রজাতন্ত্রের মুখোমুখি হয় পর্তুগাল। জাতীয় দলের জার্সি পরলেই যে আরও ভয়ংকর হয়ে উঠেন তার আবারও প্রমাণ দিলেন রোনালদো। আইরিশদের বিপক্ষে শেষ মুহূর্তে জোড়া গোল করে দলকে জয় এনে দিলেন ৩৬ বছর বয়সী তারকা।

ঘরের মাঠে প্রথমার্ধে পিছিয়ে পড়েও নাটকীয়ভাবে পর্তুগাল ২-১ ব্যবধানে হারিয়েছে চেক প্রজাতন্ত্রকে। ৪৫তম মিনিটে জন ইগানের গোলে এগিয়ে যায় আইরিশরা। এরপর ম্যাচের অন্তিম মুহূর্তে জোড়া গোল করে পর্তুগালকে জেতানোর পাশাপাশি অনন্য এক রেকর্ডও গড়েন রোনালদো।

ম্যাচের ৮৯তম মিনিটে পর্তুগালকে সমতাসূচক গোল এনে দিয়ে আন্তর্জাতিক ফুটবলে সর্বোচ্চ গোলের একক রেকর্ড গড়েন তিনি। যা ছিল দেশের জার্সিতে তার ১১০তম গোল। এরপর অতিরিক্ত যোগ করা ষষ্ঠ মিনিটে দলের জয়সূচক গোল করে রেকর্ডের উচ্চতাটা বাড়িয়ে নেন সিআর সেভেন।

তার আগে পেনাল্টি মিস করে পর্তুগালকে হারের শঙ্কায় ফেলে দিয়েছিলেন তিনি। ম্যাচের শুরুতে পাঁচবারের ব্যালন ডি’অর জয়ী তারকার দুর্বল পেনাল্টি শট রুখে দেন গোলরক্ষক গাভিন বাজুনু। কিন্তু কথায় আছে, ‘ওস্তাদের মার শেষ রাতে’। তারই যেন উদাহরণ দিলেন রোনালদো। পেনাল্টি মিসের ক্ষতিপূরণ দিলেন জোড়া গোলে দলকে জিতিয়ে। রোনালদো ম্যাচে তার গোল দুটি করেছেন হেডে।

১০৯ গোল নিয়ে এতদিন আন্তর্জাতিক ফুটবলে সর্বোচ্চ গোলের একক রেকর্ডটি নিজের কাছে রেখেছিলেন আলি দায়ী। ১৯৯৩ থেকে ২০০৬ সালের মধ্যে অনন্য রেকর্ডটি গড়েন এই ইরানিয়ান ফুটবলার। তবে রোনালদোর জন্য এই রেকর্ড ভাঙা ছিল সময়ের অপেক্ষা। গত ইউরো কাপে ফ্রান্সের বিপক্ষে জোড়া গোল করে আলি দায়ির রেকর্ডে ভাগ বসান তিনি। এবার আইরিশদের বিপক্ষে জোড়া গোল করে রেকর্ডটি নিজের করে নিলেন রোনালদো।

সেই সঙ্গে পর্তুগিজ উইঙ্গার ভাগ বসিয়েছেন সাবেক সতীর্থ সার্জিও রামোসের একটি রেকর্ডে। ইউরোপিয়ানদের মধ্যে দেশের হয়ে সর্বোচ্চ ১৮০টি আন্তর্জাতিক ম্যাচ খেলার রেকর্ডে এখন একই চেয়ার ভাগাভাগি করছেন রিয়াল মাদ্রিদের এই দুই সাবেক তারকা।

তবে সবচেয়ে বেশি আন্তর্জাতিক ম্যাচ খেলার রেকর্ড থেকে অল্প দূরে আছেন রোনালদো। এই রেকর্ডটি নিজের করে রেখেছেন সো চিন আন। ১৯৬৯ থেকে ১৯৮৪ সাল পর্যন্ত মালয়েশিয়ার হয়ে ১৯৫ ম্যাচ খেলেছেন তিনি।

পুরুষ ফুটবলারদের মধ্যে রোনালদো ও আলি দায়ি কেবল ৯০-এর বেশি আন্তর্জাতিক গোল করেছেন। তার মধ্যে ১৪ গোল নিয়ে রোনালদো ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ ইতিহাসে সর্বোচ্চ গোলদাতা এবং ইউরো ও বিশ্বকাপে ২১ গোল নিয়ে যুগ্মভাবে শীর্ষে আছেন পর্তুগিজ উইঙ্গার।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *