ধুন্ধুমার রাসেলের সর্বকালীন রেকর্ড – শেয়ার বিজ


ক্রীড়া ডেস্ক: শুরু হয়ে গেছে ধুন্ধুমার ক্যারিবিয়ান প্রিমিয়র লিগ-সিপিএলের ৯ম আসর। যেখানে ব্যাট হাতে ঝড় তুললেন আন্দ্রে রাসেল। সেন্ট লুসিয়া কিংসের বিরুদ্ধে জামাইকা তালাওয়াশের হয়ে রীতিমতো তাণ্ডব চালালেন ক্যারিবিয়ান অলরাউন্ডার। স্বাভাবিকভাবেই আইপিএলের আগে রাসেলের এমন ধ্বংসাত্মক ব্যাটিংয়ে যারপরনাই আপ্লুত কলকাতা নাইট রাইডার্স ও তাদের ভক্তরা।

সিপিএলে শুক্রবার রাতে সবথেকে কম বলে হাফ-সেঞ্চুরির রেকর্ড গড়লেন রাসেল। এতদিন সিপিএলে দ্রুততম হাফ-সেঞ্চুরির রেকর্ড ছিল জেপি ডুমিনির নামে। তিনি ২০১৯ সালে টিকেআরের বিরুদ্ধে বার্বাডোজের হয়ে ১৫ বলে হাফ-সেঞ্চুরি করেছিলেন। রাসেল ১৪ বলে অপরাজিত ৫০ রান করে সেই রেকর্ড নিজের দখলে নিলেন। ৩টি চার ও ৬টি ছক্কার সাহায্যে পূরণ করেন হাফ-সেঞ্চুরি। যাতে চড়ে তাঁর দল পায় ১২০ রানের বড় জয়।

পাঁচ নম্বরে ব্যাট করতে নেমে রাসেল ক্রিসে আসা মাত্রই ঝড় তোলেন। ওয়াহাব রিয়াজের এক ওভারে ৪টি ছক্কা ও ১টি চার মারেন এই ক্যারিবীয় দানব। তাঁর ব্যাটিং ঝড়ে ইনিংসের ১৯তম ওভারে মোট ৩২ রান তোলে জামাইকা।

তবে উল্লেখযোগ্য বিষয় হলো, রাসেলই একমাত্র ক্রিকেটার, যিনি দু’টি আলাদা টি-২০ লিগে ১৪ বলে হাফ-সেঞ্চুরি করলেন। এর আগে লঙ্কান প্রিমিয়র লিগেও তিনি ১৪ বলে ব্যক্তিগত অর্ধশতরানের নজির গড়েছেন।

সিপিএলের এই ম্যাচে অবশ্য রাসেল শুধুমাত্র ব্যক্তিগত রেকর্ড গড়েন- এমন নয়। বরং দলগতভাবেও জামাইকা বেশ কয়েকটি নজির গড়ে। তারা নির্ধারিত ২০ ওভারে ৫ উইকেটের বিনিময়ে ২৫৫ রান তোলে। সিপিএলের ইতিহাসে এটি দ্বিতীয় সর্বোচ্চ দলগত ইনিংস। রাসেলের হাফ-সেঞ্চুরি ছাড়াও এদিন চ্যাডউইক ওয়াল্টন ৪৭, কেনার লুইস ৪৮, হায়দার আলি ৪৫, রোভম্যান পাওয়েল ৩৮ রান করেন। ওবেড ম্যাকয় ৫১ রানে ৩টি উইকেট নেন।

জবাবে ব্যাট করতে নেমে সেন্ট লুসিয়া ১৭.৩ ওভারে ১৩৫ রান তুলতেই অল-আউট হয়ে যায়। দলের পক্ষে ফিফটি হাঁকান সিঙ্গাপুরের টিম ডেভিড, যাঁকে আইপিএলের বাকী অংশের জন্য দলে নিয়েছে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু, মাত্র ২৮ বলে ৫৬ রান করে আউট হন। ৮টি চার ও ৩টি ছক্কা মারেন এই তারকা। এছাড়া ওয়াহাব রিয়াজের ব্যাট থেকে আসে ২৬ রান।

জ্যামাইকার পক্ষে ৩২ রান দিয়ে ৪টি উইকেট নেন মিগায়েল প্রিটোরিয়াস। আর মাত্র ৭ রান দিয়ে ৩টি উইকেট তুলে নেন পাকিস্তানি ইমরান খান। রাসেল ও ক্রিস গ্রিন দখল করেন ১টি করে উইকেট।

যাতে ১২০ রানের বিশাল ব্যাবধানে ম্যাচ হারে সেন্ট লুসিয়া। রানের নিরিখে যা ক্যারিবিয়ান প্রিমিয়র লিগে সবথেকে বড় ব্যবধানে হারের রেকর্ড। আর এই রেকর্ডময় ম্যাচের সেরা হয়েছেন রেকর্ড বয় আন্দ্রে রাসেল।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *