উয়েফার বর্ষসেরা হওয়ার লড়াইয়ে যাঁরা – শেয়ার বিজ


ক্রীড়া ডেস্কঃ ২০২০-২১ মৌসুমের বর্ষসেরা কোচ বেছে নিতে তিনজনের সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করেছে উয়েফা। সেরা হওয়ার তালিকায় স্থান পেয়েছেন ম্যানচেস্টার সিটির পেপ গার্দিওলা, ইতালির রবার্তো মানচিনি ও চেলসির টমাস টুখেল।

নিজেদের ওয়েবসাইটে ২০২০-২১ মৌসুমের উয়েফার বর্ষসেরা খেলোয়াড় নির্বাচনের লক্ষ্যে তিন জনের এই সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করেছে উয়েফা।

ইংলিশ প্রিমিয়ার লিগে গত মৌসুমে চ্যাম্পিয়ন হয় গার্দিওলার দল ম্যানসিটি। লিগ কাপও ঘরে তোলে তারা। এ ছাড়া প্রথম বারের মতো ওঠে চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে। যদিও শেষ পর্যন্ত ফাইনালে চেলসির কাছে হেরে শিরোপা স্বপ্ন ভেঙে যায় সিটির।

অন্যদিকে, অল্প কয়েক মাসে চেলসির চেহারা বদলে দেওয়া কোচ তুখেলেরও দারুণ কেটেছে। চেলসিকে চ্যাম্পিয়নস লিগের শিরোপা উপহার দিয়েছেন তিনি।

আর, মানচিনির নেতৃত্বে রীতিমতো উড়ছে ইতালি। ইউরোতে ইংল্যান্ডকে হারিয়ে অপরাজিত চ্যাম্পিয়ন হয়েছে ইতালি। একাই সঙ্গে টানা ৩৪ ম্যাচে অপরাজিত ইউরো চ্যাম্পিয়নএরা। সবমিলে তিন কোচেরই লড়াই হবে সমানে সমান।

ইউরোপের সর্বোচ্চ ফুটবল নিয়ন্ত্রক সংস্থা উয়েফা জানিয়েছে, আগামী ২৬ অগাস্ট ইস্তানবুলে এবারের বর্ষসেরা ফুটবলারের নাম ঘোষণা করা হবে। একই দিনে ২০২০-২১ মৌসুমের বর্ষসেরা নারী খেলোয়াড় ও পুরুষ দলের বর্ষসেরা খেলোয়াড়ের নামও প্রকাশ করা হবে।

পুরুষ দলের সংক্ষিপ্ত তালিকায় আছেন চেলসির দুই মিডফিল্ডার জর্জিনিয়ো ও এনগোলো কন্তে এবং ম্যানচেস্টার সিটির কেভিন ডে ব্রুইনে। নারী ফুটবলের সংক্ষিপ্ত তালিকার তিন জনও মিডফিল্ডার। মজার ব্যাপার হলো তিন জনই হলেন বার্সেলোনার। তারা হলেন-স্পেনের জেনিফার হেরমোসো ও অ্যালেক্সিয়া পুতেলাস এবং নেদারল্যান্ডসের লিকে মার্তেনস।

টানা দ্বিতীয়বারের মতো সংক্ষিপ্ত তালিকায় জায়গা পেয়েছেন গত মৌসুমে ম্যানচেস্টার সিটির তারকা ডি ব্রুইন। গতবার দ্বিতীয় হয়েছিলেন ডি ব্রুইন। তবে, জর্জিনিয়ো ও কন্তে এবারই প্রথমবার এর সংক্ষিপ্ত তালিকায় জায়গা পেলেন।

২০১০-১১ মৌসুম থেকে এই পুরস্কার দেওয়া হচ্ছে। ১১ বছরে এবারই প্রথম পুরস্কারটির লড়াইয়ে সংক্ষিপ্ত তালিকার তিন জনই হলেন মিডফিল্ডার।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *