৮ মাসের শিশুর জন্য অলিম্পিক পদক বিক্রি


৮ মাসের শিশুর চিকিৎসার জন্য নিজের একমাত্র অলিম্পিক পদক বিক্রি করে দিলেন পোল্যান্ডের জ্যাভেলিন থ্রোয়ার মারিয়া আন্দ্রেজিক। টোকিও অলিম্পিকে মেয়েদের জ্যাভেলিন থ্রোয়ে রুপোর পদক জেতেন পোলিশ অ্যাথলিট। সেটি নিলামে তুলেই পোল মিলোসজেক নামক শিশুর হৃদযন্ত্রে অস্ত্রোপচারের জন্য অর্থ সংগ্রহ করেন তারকা জ্যাভেলিন থ্রোয়ার। খবর হিন্দুস্তান টাইমসের।

মারিয়া ২০১৬ রিও অলিম্পিওক মাত্র ২ সেন্টিমিটারের জন্য পদক জিততে পারেননি। ২০১৭ সালে কাঁধের চোটের জন্য খেলা থেকে দূরে সরে থাকতে হয় তাকে। ২০১৮ সালে বোন ক্যান্সারে আক্রান্ত হন তারকা অ্যাথলিট। শেষে সুস্থ হয়ে ট্র্যাকে ফেরেন মারিয়া এবং টোকিও অলিম্পিকে ৬৪.৬১ মিটার দূরত্বে জ্যাভেলিন ছুঁড়ে রুপোর পদক গলায় ঝোলান।

মৃত্যুর সঙ্গে লড়াই করতে হয়েছে নিজেকে। তাই মারিয়া উপলব্ধি করেন পোলের জীবনের মূল্য। তিনি স্ট্যানফোর্ড ইউনিভার্সিটি মেডিক্যাল সেন্টারে চিকিৎসারত শিশুটির পাশে দাঁড়ানোর সিদ্ধান্ত নেন। হৃদযন্ত্রের জটিল রোগে আক্রান্ত শিশুটির অস্ত্রোপচারের জন্য ভারতীয় মুদ্রায় প্রায় ২ কোটি ৮৬ লক্ষ টাকা প্রয়োজন।

এমন বিপুল পরিমাণ অর্থ সংগ্রহের উদ্দেশ্যেই তহবিল গড়েন মারিয়া। ফেসবুকে নিজের অলিম্পিক মেডেল নিলামে তোলার কথা ঘোষণা করেন তিনি। পরে সোশ্যাল মিডিয়াতেই তিনি জানান যে, পোল্যান্ডের সুপার মার্কেট চেন জাবকা নিলাম থেকে ১ লক্ষ ২৫ হাজার মার্কিন ডলারের বিনিময়ে কিনে নিয়েছে তার পদকটি।

যদিও ঘটনা নতুন মোড় নেয় পরক্ষণেই। জাবকা মারিয়ার অলিম্পিক পদকটি তাকে ফিরিয়ে দেওয়ার সিদ্ধান্ত নেয় এবং এই বিপুল পরিমাণ অর্থ অসুস্থ শিশুটির চিকিত্সার জন্য দান করার কথা জানিয়ে দেওয়া হয় তাদের।

ডি-এফবি



Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *