লিডসেই ধোনির বিরাট রেকর্ড টপকে যেতে পারেন কোহলি


ভারতের তৃতীয় অধিনায়ক হিসেবে লর্ডসের মাটিতে টেস্ট জয়ের কৃতিত্ব অর্জন করেছেন বিরাট কোহলি। ইংল্যান্ডের বিরুদ্ধে চলতি সিরিজে ভারত ইতিমধ্যেই ১-০ ব্যবধানে এগিয়ে রয়েছে। সিরিজের বাকি তিনটি ম্যাচে নিজেদের ফর্ম বজায় রাখলে ইংল্যান্ড থেকে টেস্ট সিরিজ জিতে দেশে ফিরতে পারবে টিম ইন্ডিয়া।

ক্যাপ্টেন হিসেবে ইংল্যান্ডের মাটিতে ঐতিহাসিক টেস্ট সিরিজ জয়ের নজির গড়তে পারেন কিনা কোহলি, সেটা জানতে এখনও বেশ কিছুদিন অপেক্ষা করতে হবে। তবে লিডসের তৃতীয় টেস্টে ভারত জয় তুলে নিলেই মহেন্দ্র সিং ধোনির একটি অনবদ্য ক্যাপ্টেন্সি রেকর্ড টপকে যাবেন বিরাট। সেক্ষেত্রে এই নিরিখে ভারত অধিনায়ক হিসেবে সর্বকালের সেরার মুকুট উঠবে কোহলির মাথায়। খবর হিন্দুস্তান টাইমস।

এতদিন কোনও একটি দেশের বিরুদ্ধে ভারত অধিনায়ক হিসেবে সবথেকে বেশি টেস্ট জয়ের নজির ছিল মহেন্দ্র সিং ধোনির নামে। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ভারতকে মোট ৯টি টেস্ট জয়ে নেতৃত্ব দিয়েছেন ধোনি। লর্ডস টেস্টে ভারত জয় তুলে নেওয়া মাত্রই ধোনির রেকর্ডে ভাগ বসান কোহলি। লর্ডসে জয়ের সুবাদে অধিনায়ক হিসেবে ইংল্যান্ডের বিরুদ্ধে মোট ৯টি টেস্ট জয়ের নজির গড়েন বিরাট। ফলে এই মুহূর্তে ধোনি ও কোহলির নামে যুগ্মভাবে রয়েছে এই রেকর্ড।

ভারত লিডসের তৃতীয় টেস্ট জিতে নিলে ধোনিকে টপকে রেকর্ড এককভাবে নিজের দখলে নেবেন কোহলি। সেক্ষেত্রে ইংল্যান্ডের বিরুদ্ধে মোট ১০টি টেস্ট জেতা হয়ে যাবে বিরাটের।

কোনও একটি দেশের বিরুদ্ধে ভারত অধিনায়ক হিসেবে সবথেকে বেশি টেস্ট জয়:-

১. মহেন্দ্র সিং ধোনি- অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ৯টি টেস্ট জিতেছেন।

২. বিরাট কোহলি- ইংল্যান্ডের বিরুদ্ধে ৯টি টেস্ট জিতেছেন।

৩. বিরাট কোহলি- দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ৭টি টেস্ট জিতেছেন।

৪. সৌরভ গঙ্গোপাধ্যায়- জিম্বাবোয়ের বিরুদ্ধে ৬টি টেস্ট জিতেছেন।

৫. বিরাট কোহলি- শ্রীলঙ্কার বিরুদ্ধে ৬টি টেস্ট জিতেছেন।

৬. বিরাট কোহলি- ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ৬টি টেস্ট জিতেছেন।

ডি-ইভূ



Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *