ভারত-ইংল্যান্ড ম্যাচের মাঝেই বদলে গেল টুপির রঙ!


ভারত ও ইংল্যান্ড, দুই ক্রিকেট দলেরই টেস্ট টুপির রঙ নীল। যে কোন ক্রিকেটারের কাছেই এই টুপি পরার সুযোগ পাওয়া অত্যন্ত গর্বের। তবে ভারত-ইংল্যান্ড সিরিজের লর্ডস টেস্টের দ্বিতীয় দিনে বদলে গেল ভারতীয় দলের টুপির রঙ।

অভাবনীয় মনে হলেও নীল নয়, বরং লাল টুপি পড়ে মাঠে নামলেন বিরাট কোহলিরা। কেন হঠাৎ করেই এমন বদলে গেল টিম ইন্ডিয়ার টুপির রঙ? আসলে কারণটা হল মানবতা। ইংল্যান্ডের প্রাক্তন অধিনায়ক অ্যান্ড্রু স্ট্রসের স্ত্রী রুথ স্ট্রসের ২০১৮ সালে ফুসফুসের ক্যানসারের কারণে পরলোক গমন করেন। খবর হিন্দুস্তান টাইমস।

তাঁর স্মৃতির উদ্দেশ্যেই ইংল্যান্ডের প্রাক্তন ওপেনার গড়ে তোলেন রুথ স্ট্রস ফাউন্ডেশন। সেই সংস্থার লড়াইয়ের পাশে দাঁড়াতেই বিরাট কোহলিদের টুপির রং বদল। তবে শুধু ভারত নয়, ইংল্যান্ড দলের টুপির পাশপাশি জার্সির লোগো, শার্ট স্পনসর সহ সবটাই এই দিন নীল থেকে লালে পরিবর্তিন করা হয়।

এমন ঘটনা নতুন নয়। অস্ট্রেলিয়ায় সিডনি টেস্টেও একটা নির্দিষ্ট সময়ে গ্লেন ম্যাকগ্রার স্ত্রীর স্মৃতির উদ্দেশ্যেও গোটা মাঠ গোলাপি রঙে মুড়ে দেওয়া হয়। এদিন স্ট্রসকেও লাল পোশাকে দেখা যায়। এছাড়া দর্শকদের অনেকেই লাল টুপি, লাল টাই পরে মাঠে আসেন। লর্ডসের প্রথা মেনে বেল বাজিয়ে এদিন খেলা শুরুর নির্দেশ দেন।

ম্যাকগ্রার স্ত্রীর স্তন ক্যানসারে মৃত্যু হওয়ার পর তাঁর স্মৃতির উদ্দেশ্যে তিনিও ক্যানসারের বিরুদ্ধে লড়াই করার জন্য একটি সংস্থা গড়ে তোলেন। প্রসঙ্গত, অজি কিংবদন্তির সঙ্গে যোগাযোগ করে, অনেকটা সেই অনুকরণেই রুথ ফাউন্ডেশন গড়ে তোলেন স্ট্রস।

ডি-ইভূ



Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *