চোখের জলে বার্সা থেকে মেসির বিদায় – শেয়ার বিজ


ক্রীড়া ডেস্ক: অবশেষে বিদায় জানানোর ক্ষণ চলেই এলো। দীর্ঘ ২১ বছরের সম্পর্ককে ছিন্ন করে আজ রোববার বার্সেলোনাকে আনুষ্ঠানিক বিদায় জানিয়ে দিচ্ছেন রেকর্ড ছয়বারের বর্ষসেরা ফুটবলার লিওনেল মেসি। যে ক্লাবের হাত ধরে মেসি হয়ে উঠেছেন অনন্য, সে ক্লাবে আজ রোববার তাঁর শেষ সংবাদ সংবাদ সম্মেলন। বিদায়ী সংবাদ সম্মেলনে মেসি জানালেন, এবারও বার্সাতেই থাকতে চেয়েছেন তিনি। কিন্তু লা লিগার নিয়মের কারণে চলে যেতে হচ্ছে।

বিদায়ী সংবাদ সম্মেলনে মেসি বলেন, ‘আমি ভেবেছিলাম সব কিছু চূড়ান্ত হয়ে গেছে, সব বিষয়ে সম্মতি হয়ে গেছে। এরপর একেবারে শেষ মুহূর্তে জানা গেল লা লিগার নিয়মের কারণে চুক্তি নবায়নকে আনুষ্ঠানিক করা সম্ভব হচ্ছে না। কিন্তু ক্লাবের ভেতরে কী হয়েছে আমি বলতে পারছি না। লাপোর্তা বলেছেন, চুক্তি নবায়ন হয়নি লা লিগার নিয়মের কারণে। আমি শুধু এতটুকু বলতে পারি, আমি এখানে থাকার জন্য যা কিছু করা সম্ভব, সব করেছি। থাকতে চেয়েছি আমি। গত বছর চাইনি, সেটা বলেছিও। এ বছর আমি থাকতে চেয়েছি, কিন্তু পারিনি।’

দীর্ঘদিনের ক্লাবটি ছাড়তে কষ্ট হচ্ছে মেসির। গলা ধরে আসছিল তাঁর, ‘ক্লাবটা ছাড়তে হচ্ছে, এটাতে ভীষণ কষ্ট হচ্ছে। ক্লাবটাকে আমি ভালোবাসি। এমন একটা মুহূর্ত আসবে, এটা আমি কখনো ভাবিনি। মিথ্যা বলছি না, সব সময়ই মনে যা আছে সেটা বলার চেষ্টা করেছি, সত্যিটা বলার চেষ্টা করেছি। গত বছর আমি ক্লাব ছাড়তে চেয়েছিলাম, এই বছর তা নয়। এ কারণেই কষ্টটা বেশি হচ্ছে।’

মেসি-বার্সার সম্পর্ক বিচ্ছেদ হয়েছে দুদিন হলো। তবে, এ দুদিনে গণমাধ্যমে ঝড় গেলেও নীরব ছিলেন মেসি। বিদায় নিয়ে কোনো কথাই বলেননি। আজ সব নীরবতা ভেঙে সংবাদ সম্মেলনে এলেন ক্লাবটির হয়ে সর্বাধিক ম্যাচ খেলা আর্জেন্টাইন তারকা।

আজ রোববার বাংলাদেশ সময় বিকেল ৪টায় শুরু হয়েছে বার্সেলোনায় মেসির শেষ সংবাদ সম্মেলন। বিদায়ী সংবাদ সম্মেলনে কাঁদছেন মেসি। কাঁদছে ন্যু-ক্যাম্পও। ন্যু-ক্যাম্পের বাইরে ভিড় জমিয়েছেন শত শত মেসিভক্ত।

এর আগে মেসির বিদায় নেওয়ার খবর এক বিবৃতি দিয়ে জানিয়েছে বার্সা। সেইসঙ্গে সংবাদ সম্মেলনও করেছেন বার্সা সভাপতি হোয়ান লাপোর্তা। খোলাসা করেছেন কেন মেসির সঙ্গে চুক্তি নবায়ন করতে পারেননি তারা।

এরই মধ্যে কাতালান শহরে বন্ধুদের নিয়ে বিদায়ী পার্টি করেছেন মেসি। পার্টিতে ছিলেন নিজের সতীর্থরা। ছিলেন সার্জিও আগুয়েরো, জেরার্ড পিকেসহ অনেকেই।

বার্সেলোনার সঙ্গে চুক্তির মেয়াদ শেষ হওয়ায় গত ১ জুলাই থেকে ‘ফ্রি এজেন্ট’ হয়ে যান মেসি। লম্বা সময় ধরে আলোচনার পর গত বৃহস্পতিবার রাতে বার্সেলোনা এক বিবৃতিতে জানায়, লা লিগার ফিন্যান্সিয়াল ফেয়ার প্লে’র নিয়মের বাধার কারণে তাদের পক্ষে মেসির সঙ্গে চুক্তি করা সম্ভব হয়নি।

বিবৃতিতে বার্সা জানিয়েছে, ‘বার্সা এবং লিও মেসির মধ্যে সম্মতি এবং দুই পক্ষের মধ্যে আজ চুক্তি স্বাক্ষর করার পরিষ্কার ইচ্ছা থাকা সত্ত্বেও (স্প্যানিশ লা লিগার নিয়মে আরোপ করা) আর্থিক ও কাঠামোগত প্রতিবন্ধকতার কারণে দুই পক্ষের এই সম্মতিকে আনুষ্ঠানিক রূপ দেওয়া সম্ভব হচ্ছে না।’

মূলত আর্থিক সমস্যা আর লা লিগার নিয়ম জটিলতার কারণেই ছিন্ন হচ্ছে দুপক্ষের সম্পর্ক। শেষ দিকে দুপক্ষের ইচ্ছে থাকা সত্ত্বেও প্রিয় ক্লাবে আর থাকা হচ্ছে না ক্লাবটির ইতিহাসের রেকর্ড শিরোপাজয়ী ও রেকর্ড গোলদাতার।

ক্লাবটির ইতিহাসে সবচেয়ে বেশি ম্যাচ খেলা ফুটবলার মেসি। সব প্রতিযোগিতা মিলিয়ে কাতালান ক্লাবের হয়ে ৭৭৮ ম্যাচে ৬৭২ গোল করেছেন আর্জেন্টাইন তারকা।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *