প্রীতিলতার আত্মা যেন আমাকে ভর করেছে: পরী মনি


ব্রিটিশ বিরোধী স্বাধীনতা সংগ্রামের শহিদ প্রীতিলতা ওয়াদ্দেদার। বাংলাদেশের তরুণ পরিচালক রাশিদ পলাশের ‘প্রীতিলতা’ চলচ্চিত্রে তাঁর ভূমিকায় কেমন মানাবে পরীমণিকে? সকলেরই এ বিষয়ে কৌতূহল ছিল। কৌতূহলের অবসান ঘটিয়ে ফেসবুকে পরী মনি নিজে একটি পোস্টে জানান, একটু পরেই ‘ফার্স্ট লুক’ আসছে।

প্রীতিলতাকে ধরার জন্য বেঙ্গল পুলিশের সিআইডি প্রীতিলতার ছবি দিয়ে একটি নোটিস প্রকাশ করেছিল। সেখানে লেখা ছিল- ওয়াদ্দেদারের প্রকাশিত ফটোগুলির মধ্যে প্রথম ফটোটি মিস প্রীতির ছাত্রাবস্থায় তোলা, যখন তিনি ঢাকায় ইন্টারমিডিয়েট কলেজে পড়তেন।

এই ঘটনার উল্লেখ করে পরী মনি লিখেছেন, ১৯৩২ সালের সেই ছবিটি আজ আবার প্রকাশ করা হবে। গ্ল্যামার ভেঙে পরী কি পারবেন প্রীতিলতা হতে? এমন প্রশ্ন ছিল কারও কারও। তবে সব প্রতীক্ষার অবসান ঘটিয়ে, সকল প্রশ্নের উত্তর দিতে এবার হাজির হচ্ছি প্রীতিলতা রূপে। কিছুক্ষণ পর প্রকাশ করা হয় প্রীতিলতা চরিত্রে পরীমণির ‘ফার্স্ট লুক’।

পরী মনি

এই প্রথম একটি ইতিহাস-আশ্রিত সিনেমায় অভিনয় করছেন পরী মনি। প্রশংসার বন্যায় ভেসে না গিয়ে তিনি অনুরাগীদের জানিয়েছেন, ভালবাসার বিনিময়ে আপনাদের একটা জিনিসই দিতে পারি, সেটা হল ভাল কাজ।

‘প্রীতিলতা’ চলচ্চিত্রের চিত্রনাট্যকার গোলাম রাব্বানীর ফেসবুক পোস্ট থেকে আরও কিছু প্রীতিলতার সন্ধান পাওয়া যাচ্ছে। ১৯৮০ সালে কলকাতার নির্মল চৌধুরীর ‘চট্টগ্রাম অস্ত্রাগার লুণ্ঠন’ ছবিতে প্রীতিলতা হয়েছিলেন বনানী চৌধুরী। ২০১০ সালে বলিউডে আশুতোষ গোয়ারিকরের ‘খেলে হাম জি জান সে’ চলচ্চিত্রে প্রীতিলতার ভূমিকায় ছিলেন বিশাখা সিংহ। ২০১২ সালে বেদব্রত পাইনের ‘চিটাগাং’ চলচ্চিত্রে প্রীতিলতা হয়েছিলেন ভেগা টামোটিয়া। ২০২০ সালে বাংলাদেশের টিভি নাটক ‘বিপ্লবী অথবা একজন প্রেমিকা’-তে রোবেনা রেজা জুঁই অভিনয় করেন প্রীতিলতার ভূমিকায়। সরকারি অনুদানে নির্মীয়মাণ, প্রদীপ ঘোষ পরিচালিত, বাংলাদেশের আরেকটি চলচ্চিত্র ‘ভালোবাসা প্রীতিলতা’-য় প্রীতিলতার ভূমিকায় নুসরাত ইমরোজ তিশার স্থিরচিত্র প্রকাশিত হয়েছে।

এই তালিকায় নতুন যুক্ত হলেন পরী মনি। কেমন লাগছে? এই প্রশ্নের উত্তরে পরীমণি বলেছেন, নিজেকে দেখে নিজেই ঠিক চিনতে পারছিলাম না। আমি একজন মহান বিপ্লবীকে নিজের মধ্যে ধারণ করার চেষ্টা করছি। সত্যিই এক অন্যরকম অনুভূতি। প্রীতিলতার আত্মা যেন আমাকে ভর করেছেন!



Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *