বিশ্বের সর্বোচ্চ গোলদাতা রোনালদো – Bhorer Kagoj


অবশেষে প্রত্যাশিত রেকর্ডটি করেই ফেললেন ক্রিশ্চিয়ানো রোনালদো। ইউরোর ম্যাচে ফ্রান্সের বিরুদ্ধে পেনাল্টি থেকে জোড়া গোল করেন তিনি। আর এর সুবাদে মোট ১০৯ গোল করে স্পর্শ করেন ইরানের প্রাক্তন স্ট্রাইকার আলি দাইকে। এর আগে আলি দাইয়ের ১০৯টি গোলের রেকর্ড ছিল।

ইউরো কাপ শুরুর আগে থেকেই জল্পনা চলছিল, এই টুর্নামেন্টেই আলি দাইকে স্পর্শ করে ফেলবেন বা তাকে টপকে যাবেন রোনালদো। আর হলোও তাই। ইউরো কাপের মঞ্চেই স্পর্শ করে ফেললেন ইরানের স্ট্রাইকার আলি দাইকে।

ফ্রান্সের বিরুদ্ধে নিজেদের গ্রুপ লিগের শেষ ম্যাচে ১৫ বছর আগের রেকর্ডকে স্পর্শ করলেন সিআর সেভেন। জাতীয় দলের জার্সিতে বিশ্বের সর্বোচ্চ গোলদাতা এখন রোনালদোও। এই তালিকায় যুগ্ম ভাবে তিনি আলি দাইয়ের সঙ্গেই নাম লিখিয়ে ফেললেন।

এবারের ইউরো কাপে এখনও পর্যন্ত সর্বোচ্চ গোলদাতা রোনালদো। তিনি গ্রুপ লিগের ৩ ম্যাচে ৫ গোল করেছেন।

এদিকে, পেনাল্টি থেকে রোনালদোর দু’ গোলের সৌজন্যেই ফ্রান্সের সঙ্গে ড্র করে পর্তুগাল। তবে গ্রুপ ‘এফ’ এর টেবিল অনুযায়ী তিনে জায়গা পেল পর্তুগাল। জার্মানির সঙ্গে তাদের পয়েন্ট সমান, গোল পার্থক্যও সমান। তবে জার্মানির সঙ্গে হারের খেসারত পর্তুগালকে এ ভাবেই দিতে হল। এই গ্রুপের শীর্ষে রয়েছে ফ্রান্স, দুইয়ে জার্মানি। তারা সরাসরি ইউরোর মূল পর্বে চলে গিয়েছে। তিনে রয়েছে পর্তুগাল। তারা অবশ্য বেস্ট অফ থ্রি-র কোটায় ইউরোর পরের রাউন্ডে চলে গেল।

আলি দাইকে এ দিন স্পর্শ করেছেন ঠিকই। এবার তাকে ছাড়িয়ে যাওয়ার অপেক্ষা। এই মুহূর্তে সর্বোচ্চ গোলের তালিকায় রোনালদো বা আলি দাইয়ের কাছাকাছি কোনো ফুটবলার নেই। স্বাভাবিকভাবেই এককভাবে সর্বোচ্চ গোলদাতা হয়তো খুব শীঘ্রই হয়ে যাবেন সিআরসেভেন। হয়তো এই ইউরোতেই। আর রোনালদোর সেই রেকর্ড ভাঙাটাও খুব সহজ হবে না।

এমএইচ



Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *