দেশে চীনের আইবিএম ক্যামস কোভিড টিকার ট্রায়ালের অনুমতি


দেশীয় প্রতিষ্ঠান গ্লোব বায়োটেক উদ্ভাবিত বঙ্গভ্যাক্সর টিকা বানরের ওপর ট্রায়ালের নিদের্শনা। এর ফলাফল দেখেই মানবদেহে বঙ্গভ্যাক্স ট্রায়ালের অনুমোদন দিবে বাংলাদেশ চিকিৎসা গবেষণা পরিষদ (বিএমআরসি)। বিএমআরসির এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

চীনের আইবিএম ক্যামস কোভিড টিকার বাংলাদেশে ট্রায়ালের জন্য আইসিডিডিআরবিকে বুধবার (২৩ জুন) অনুমতি দিল বাংলাদেশ চিকিৎসা গবেষণা প্রতিষ্ঠান।

এর আগে, চীনের সিনোভ্যাক টিকার ট্রায়ালের আবেদন করেও শেষ পর্যন্ত চুক্তিতে দেরি করা এবং পরে দরদামে বনিবনা না হওয়ায় সেই প্রক্রিয়া ভেস্তে যায়। এরপরই চীনের আইএমবি ক্যামসের উদ্ভাবিত টিকা বাংলাদেশে তৃতীয় পর্যায়ের ট্রায়ালের আবেদন করে আইসিডিডিআরবি।

তাদের সঙ্গে প্রায় ৬০ কোটি টাকার চুক্তিও হয়। যার ২৫ শতাংশ টাকা চীনের ওই প্রতিষ্ঠানটি আইসিডিডিআরবিকে পাঠিয়েও দিয়েছে ট্রায়ালের জন্য। একাধারে তিনটি টিকার ট্রায়াল করার জন্য চুক্তিবদ্ধ হয়েও অনুমোদনজনিত সিদ্ধান্তহীনতার কারণে সেগুলো ভেস্তে যায়।

স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক নাজমুল ইসলাম কয়েকদিন আগে জানান, শিগগির বিশ্ববিদ্যালয় পর্যায়ের শিক্ষার্থীদেরও টিকার আওতায় আনা হচ্ছে। ইউজিসি থেকে তালিকা আনা হয়েছে। এখন সেগুলো নিয়ে কাজ চলছে। চলতি টিকাদান কার্যক্রমের আওতায় সিনোভ্যাকের টিকা থেকেই যতটা পারা যায় শিক্ষার্থীদের টিকা শুরু হবে।

তিনি বলেন, ভারত-যুক্তরাষ্ট্রসহ কয়েকটি দেশে এরই মধ্যে শিক্ষার্থীদেরও টিকা দেওয়া শুরু হয়েছে। এ ছাড়া শিক্ষাপ্রতিষ্ঠান খুলতে হলে শিক্ষার্থীদের টিকা না দিয়ে শিক্ষাপ্রতিষ্ঠান খুললে সংক্রমণ আরো ছড়ানোর ঝুঁকি থাকবে।

আর-এসডি / এসআর



Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *