আশরাফুল ঝলকে জিতল শেখ জামাল


ঢাকা প্রিমিয়ার লিগের (ডিপিএল) বর্তমান চ্যাম্পিয়ন আবাহনী লিমিটেড। তাই এবার শিরোপার খেতাব ধরে রাখতে জাতীয় দলের বেশ কয়েকজন তারকা ক্রিকেটার নিয়ে দল গড়েছে দেশের ঐতিহ্যবাহী ক্লাবটি। কিন্তু সুপার লিগে লড়াই জমিয়ে তুলে আজ বৃস্পতিবার (২৪ জুন) খেই হারিয়েছে আকাশি নীলরা। এদিন আবাহনীর বিপক্ষে ৬ উইকেটে জিতেছে শেখ জামাল ধানমন্ডি ক্লাব।

এই জয়ে ব্যাট হাতে সবচেয়ে বড় অবদান রেখেছেন মোহাম্মদ আশরাফুল। ৪৮ বলে এই টপ অর্ডার ব্যাটার খেলেছেন অপরাজিত ৭২ রানের ইনিংস। এদিকে শেখ জামালের এই জয়ে আবাহনীর চ্যাম্পিয়ন হওয়ার পথ জটিল হয়ে গেছে। তাই লিগ শিরোপা ঘরে তুলতে শেষ ম্যাচে জয়ের বিকল্পই থাকল না আকাশি নীল জার্সিধারীদের।

মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে টস জিতে ব্যাটিংয়ে নেমে লিটন দাসের ৭০ ও নাইম শেখের ৪২ রানে ভর করে ৭ উইকেট হারিয়ে ১৭৩ রানের চ্যালেঞ্জিং স্কোর গড়ে আবাহনী। শেখ জামালের হয়ে বল হাতে জিয়াউর রহমান, মিনহাজুল আবেদীন আফিদ্রী ২টি করে ও মোহাম্মদ এনামুল নিয়েছে ১টি উইকেট।

জয়ের জন্য ১৭৪ রানের লক্ষ্যে খেলতে নেমে দলীয় ৯ রানেই সৈকত আলীকে হারিয়ে কিছুটা ব্যাকফুটে চলে যায় শেখ জামাল ধানমন্ডি ক্লাব। ব্যক্তিগত ২ রানে সৈকতকে কট অ্যান্ড বোল্ড করেন আরাফাত সানি। তিনে নেমে হাল ধরতে পারেননি ইমরুল কায়েসও। মাত্র ৩ রানে মোহাম্মদ সাইফ উদ্দিনের বলে বোল্ড হন এই টপ অর্ডার ব্যাটসম্যান।

তবে চতুর্থ উইকেটে মোহাম্মদ আশরাফুলের সঙ্গে দলের হাল ধরেন নাসির হোসেন। দুজনের অনবদ্য ৬৯ রানের জুটিতে প্রাথমিক বিপর্যয় কাটিয়ে উঠে শেখ জামাল। তবে এরপর খুব বেশি সময় ক্রিজ আঁকড়ে থাকতে পারেননি নাসির। ব্যক্তিগত ৩৬ রানে আমিনুল ইসলাম বিপ্লবের ঘূর্ণিতে ক্যাচ তুলে দেন তানজিম হাসান সাকিবের হাতে।

তার বিদায়ে আবাহনী শিবিরে তাৎক্ষণিক স্বস্তি ফিরলেও নুরুল হাসান সোহানের আগমনে তা উবে যায়। দাপুটে ব্যাটে আশরাফুলের সঙ্গে পঞ্চম উইকেট জুটিতে ৬০ রান এনে দিয়ে দলকে জয়ের সুবাস পাইয়ে দেন শেখ জামাল অধিনায়ক। তাতে কপালে চিন্তার ভাঁজ পড়ে খালেদ মাহমুদ সুজনের শিষ্যদের।

এর পরেই অবশ্য সোহান পা হড়কান। ২২ বলে ৩৬ রানের মৃদু ঝড়ো ইনিংস খেলে মোসাদ্দে হোসেন সৈকতের হাতে ক্যাচ তুলে দিয়ে সাজঘরে ফিরেন। এরপর অবশ্য আর কোনো বিপদ হয়নি। জিয়াউর রহমানকে সঙ্গে নিয়ে ৯ বল বাকি থাকতেই স্কোর বোর্ডে ১৭৫ রান তুলে জয়ের বন্দরে পৌঁছে যায় শেখ জামাল ধানমন্ডি ক্লাব।

রি-কেই/ইভূ



Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *