শেষ হলো রামোস-রিয়ালের ১৬ বছরের বাঁধন


দু’পক্ষের মধ্যে সমঝোতা না হওয়ার গুঞ্জন অনেক দিন ধরেই চলছিল। অবশেষে তাই সত্যি হলো। রিয়াল মাদ্রিদের সঙ্গে দীর্ঘ ১৬ বছরের সম্পর্ক ইতি টানছেন সার্জিও রামোস। বুধবার রাতে মাদ্রিদের ওয়েবসাইটে জানানো হয়, বৃহস্পতিবার সংবাদ সম্মেলনে অধিনায়ককে বিদায় জানাবে তারা।

তবে রামোসকে নিয়ে এই ঘোষণাটি এলো তার সঙ্গে রিয়ালের চুক্তির মেয়াদ শেষ হওয়ার মাত্র ২ সপ্তাহ আগে। নতুন চুক্তির ব্যাপারে দুই পক্ষের কেউই রাজি হয়নি। ১০ শতাংশ বেতন কমানোসহ ৩৫ বছর বয়সী এই ফুটবলারকে এক বছরের চুক্তির প্রস্তাব দিয়েছিল ক্লাব। তবে তিনি চেয়েছিলেন দুই বছরের চুক্তি।

এর আগে শৈশবের ক্লাব সেভিয়া থেকে ২০০৫ সালে দুই কোটি ৭০ লাখ ইউরো ট্রান্সফার ফিতে রিয়ালে যোগ দেন রামোস। এরপর লস ব্ল্যাঙ্কসদের তো বটেই নিজেকে বিশ্বের সেরা সেন্ট্রাল ডিফেন্ডার হিসেবে প্রমাণ করেন।

রক্ষণভাগ ছাড়াও রামোসের গোল করার ক্ষমতা ছিল বলার মতো। ২০১৪ চাম্পিয়ন্স লিগ ফাইনালে তার ৯৩তম মিনিটের গোলেই সমতায় ফিরেছিল রিয়াল। অতিরিক্ত সময়ে গড়ানো ম্যাচে আতলেতিকো মাদ্রিদকে ৪-১ গোলে হারিয়ে প্রতিযোগিতাটিতে রিয়াল জিতেছিল নিজেদের দশম শিরোপা, যা পরিচিতি পায় ‘লা দেসিমা’ নামে।

রিয়ালের হয়ে সব প্রতিযোগিতা মিলিয়ে ৬৭১ ম্যাচে খেলেছেন রামোস। যেখানে কার্যকরী ১০১টি গোলও রয়েছে। এ সময় গ্যালাকটিকোদের হয়ে তিনি ৪টি চ্যাম্পিয়নস লিগ, ৪টি ক্লাব বিশ্বকাপ, ৫টি লা লিগাসহ তিনি জিতেছেন মোট ২২টি শিরোপা, পাকো গেন্তোর (২৩) পর যা দ্বিতীয় সর্বোচ্চ।

ডে /এসআর



Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *