পর্দা উঠছে স্বল্পদৈর্ঘ্য ও প্রামাণ্য চলচ্চিত্র উৎসবের


শুরু হচ্ছে তৃতীয় বাংলাদেশ স্বল্পদৈর্ঘ্য ও প্রামাণ্য চলচ্চিত্র উৎসব-২০২১। বাংলাদেশ শিল্পকলা একাডেমি আয়োজিত এই উৎসবের পর্দা উঠবে ১৮ জুন বিকাল ৫টায়। আট দিনব্যাপী এই ভার্চুয়াল উৎসবে ১১৯টি চলচ্চিত্র প্রদর্শিত হবে। উপমহাদেশের প্রথম চলচ্চিত্রকার হীরালাল সেনকে এবারের উৎসব উৎসর্গ করা হয়েছে।

বুধবার (১৬ জুন) শিল্পকলা একাডেমির ফেসবুক পেজে সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। এ সময় যুক্ত ছিলেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী, একাডেমির নাট্যকলা ও চলচ্চিত্র বিভাগের পরিচালক আফসানা মিমি।

ভার্চুয়াল উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে যুক্ত থাকবেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কে এম খালিদ এমপি। বিশেষ অতিথি হিসেবে যুক্ত থাকবেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মো. বদরুল আরেফীন, চলচ্চিত্র গবেষক ও লেখক অনুপম হায়াৎ, নির্মাতা অমিভাত রেজা চৌধুরী। এতে সভাপতিত্ব করবেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী। স্বাগত বক্তব্য রাখবেন আফসানা মিমি।

এ উৎসবে বিভিন্ন শাখায় মোট সাতটি পুরস্কার প্রধান করা হবে। বিভাগগুলো হলো—শ্রেষ্ঠ চলচ্চিত্র, শ্রেষ্ঠ চলচ্চিত্র নির্মাতা, বিশেষ জুরি, শ্রেষ্ঠ চিত্রগ্রাহক, শ্রেষ্ঠ সম্পাদনা, শ্রেষ্ঠ শব্দ পরিকল্পনা, শ্রেষ্ঠ প্রযোজনা পরিকল্পনা। পুরস্কার হিসেবে শ্রেষ্ঠ চলচ্চিত্র ১ লাখ ২৫ হাজার টাকা, শ্রেষ্ঠ চলচ্চিত্র নির্মাতা ১ লাখ টাকা, বিশেষ জুরি পুরস্কার ৫০ হাজার টাকা। এছাড়া শ্রেষ্ঠ চিত্রগ্রাহক, শ্রেষ্ঠ সম্পাদনা, শ্রেষ্ঠ শব্দ পরিকল্পনা, শ্রেষ্ঠ প্রযোজনা পরিকল্পনা প্রত্যেকে পাবেন ২৫ হাজার টাকা করে।

চলচ্চিত্র নির্মাতা সৈয়দ সালাউদ্দিন জাকীকে চেয়ারম্যান করে পাঁচ সদস্যবিশিষ্ট একটি জুরি কমিটি গঠন করা হয়েছে। কমিটির অন্যান্য সদস্য হলেন—চলচ্চিত্র নির্মাতা ও বাংলাদেশ প্রামাণ্যচিত্র পর্ষদের সভাপতি ফরিদুর রহমান, চলচ্চিত্র নির্মাতা ও বাংলাদেশ শর্ট ফিল্ম ফোরামের সভাপতি জাহিদুর রহমান অঞ্জন, বিজ্ঞাপন ও চলচ্চিত্র নির্মাতা অমিভাত রেজা চৌধুরী। এ কমিটির সদস্য সচিব আফসানা মিমি।

রি-এসবি/ইভূ



Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *