ছেত্রীর জাদুতে হেরে গেল বাংলাদেশ – শেয়ার বিজ


ক্রীড়া ডেস্ক: র‌্যাংকিং, শক্তি, সাম্প্রতিক পারফরম্যান্স সব দিক দিয়েই বাংলাদেশের চেয়ে এগিয়ে ভারত। তারপরও এ দুই দল যখন মাঠের ফুটবলে নামে তখন সেই পার্থক্য যেন আড়ালে চলে যায়। সোমবার রাতেও কাতারের দোহায় জসিম বিন হামাদ স্টেডিয়ামে ২০২২ বিশ্বকাপ ও ২০২৩ এশিয়ান কাপের বাছাইয়ে শুরু থেকেই এ দুই দলের খেলার মধ্যে সেটাই দেখা যাচ্ছিলো। তাতে আশায় বুক বেধেছিল বাংলাদেশ। অন্তত ড্র করে বিশ্বকাপ ও এশিয়ান কাপ বাছাইয়ে আরও একটি পয়েন্ট পাওয়ার আশা ছিল সবার। কিন্তু সেটাও সম্ভব হলো। সুনীল ছেত্রীর জোড়া গোলে ভারতের কাছে দুই গোলে হেরে গেল জামাল ভূঁইয়ারা দল।
‘ই’ গ্রুপে সাত ম্যাচে এটি বাংলাদেশের পঞ্চম হার; দুই পয়েন্ট নিয়ে তলানিতে থাকল দল। অন্যদিকে ভারত পেয়েছে প্রথম জয়ের স্বাদ।

সোমবার ভারতের কাছে বাংলাদেশ জাতীয় ফুটবল হেরেছে ২-০ গোলে। বিরতির পর ম্যাচের ম্যাচের ৭৯ মিনিটে গোল করেন ভারতের সেত্রী। এরপর অতিরিক্ত সময়ে ফের জালে বল জড়ান তিনি। শেষ পর্যন্ত তার দুই গোলই কাল হয়ে দাঁড়ায় বাংলাদেশের জন্য। এরআগে প্রথম লেগের খেলায়  ২০১৯ সালের অক্টোবরে ভারতের মাঠ থেকে ১-১ ড্র নিয়ে ফিরেছিল বাংলাদেশ।

সোমবার চোটাক্রান্ত সোহেল রানাকে ছাড়া খেলতে নামে বাংলাদেশ। তার জায়গা নেন মানিক হোসেন মোল্লা। তারপরও রহমত মিয়া-তপু বর্মন-কাজী তারিক রায়হান-রাফিতে সাজানো রক্ষণভাগের দৃঢ়তায় জিকোর তেমন কোনো পরীক্ষা নিতে পারছিল না ভারত। এরমধ্যে ম্যাচের অষ্টম মিনিটে এগিয়ে যাওয়ার দারুণ সুযোগ পেয়েছিল লাল-সবুজ প্রতিনিধিরাণ কিন্তু রহমত মিয়ার ভুলে গোল করতে পারেনি জেমি ডের দল। এর ৮ মিনিট পর বিপদে পড়ার শঙ্কায় পড়েছিল লাল সবুজ প্রতিনিধিরা। তবে এ যাত্রায় জেমি ডের দল বেচে যায় ডিফেন্ডার তপুর কারণে।

৩৫ মিনিটে নিশ্চিত গোল পেতে পারত ভারত। কিন্তু  দুর্দান্তভাবেই গোললাইন সেভ করেন রিয়াদুল হাসান! কর্নার থেকে উড়ে আসা চিঙ্গলেন সানা সিংয়ের বলটা রিয়াদুল ঊরু দিয়ে ঠেকিয়ে দেন। বিরতির আগে ভারতের জালে বল জড়ানোর দারুণ সুযোগ নষ্ট করেন তারিক। যে কারণে গোল শুন্য থেকেই বিরতিতে যেতে হয় বাংলাদেশের।

বিরতির পরও রক্ষণাত্বক মুডেই খেলছিল বাংলাদেশ। মাঝে মধ্যে সুযোগ বুঝে আক্রমণেও উঠছিল দলটি। কিন্তু ম্যাচের ৭৬তম মিনিটে নিজেদের ভুলে ভারতকে কর্ণার উপহার দিয়ে বসে লাল-সবুজ প্রতিনিধিরা। সেই ভুলই যেন কাল হয়ে দাঁড়াল জামাল ভুঁইয়াদের। এ সুযোগে ভারতীয় তারকা সুনিল সেত্রী সতীর্থের উঁচু করে বাড়ানো বলে দুর্দান্ত হেডে গোল করে বসেন। সঙ্গে সঙ্গে লাল-সবুজ প্রতিনিধি শিবিরে নেমে আসে হতাশা। এর পর  যোগ করা সময়ে ছেত্রীর দ্বিতীয় গোলে বাংলাদেশের ঘুরে দাঁড়ানোর আশা শেষ হয়ে যায়। বাইলাইন থেকে সতীর্থের কাট ব্যাকে ভারত অধিনায়কের শট ক্রসবার ঘেঁষে জাল খুঁজে নেন তিনি। যে কারণে হারই সঙ্গী করে মাঠ ছাড়তে হয ডের শিষ্যদের।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *