নিজেদের ভুলেই ফ্রান্স আগুনে পুড়ল জার্মানি


চলমান ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের প্রথম হাইভোল্টেজ ম্যাচ ছিল ক্রোয়েশিয়া ও ইংল্যান্ডের মধ্য। তবে সত্যিকার অর্থে বড় ম্যাচ ছিল আজকের জার্মানি ও ফ্র্যান্সের মধ্য। মৃত্যুকূপ ‘এফ’ গ্রুপে দুই ফুটবল পরাশক্তির লড়াই শেষে হাসল রাশিয়া বিশ্বকাপ জয়ী ফ্রান্স। ফ্রান্সের আগুনে ফর্মে নিজেদের ভুলেই গোল খেয়েছে জার্মানি। ম্যাচটি শেষ হয়েছে ১-০ গোলের ব্যবধানে।

অ্যালিয়াঞ্জ অ্যারেনায় নিজেদের মাঠ আর আত্মবিশ্বাসের দিক দিয়ে এগিয়ে থেকেই খেলতে নেমেছিল জার্মানি। প্রতিপক্ষ স্বাগতিক হলেও ফ্রান্স খেলেছে নিজেদের সেরা খেলাটি। তাদের দলও ছিল একঝাঁক তারকায় ভরপুর। সব মিলিয়ে দৃষ্টিনন্দন এক ম্যাচের স্বাদ পেয়েছেন ফুটবল অনুরাগীরা। কখনো জার্মানি শানে ধার বাড়িয়েছে তো কখনও ফ্রান্স ভয় দেখিয়েছে স্বাগতিকদের। ২০তম মিনিটে এমনই এক আক্রমণে ওঠে সফল হয় তারা। ডি বক্সের মধ্যে বল পেয়ে সবকটু জোর দিয়েই সতীর্থের প্রতি বল বাড়ান হার্নান্দেজ। সেই বল বিপদমুক্ত করতে গিয়ে নিজেদের জালেই জড়িয়ে দেন ম্যাট হামেলস। ফ্রান্সের পক্ষে ব্যবধান তখন ১-০।

এমন আরও কয়েকটি হাড়কাঁপানো মুহূর্তের স্বাক্ষী হয়েছে অ্যালিয়াঞ্জ অ্যারেনা স্টেডিয়াম। বল দখল আর ম্যাচের নিয়ন্ত্রণে এগিয়ে থাকলেও ভাগ্য বিধাতা ছিল ফ্রান্সের পক্ষে। না হয় একাধিকবার ব্যর্থ হতে হয় জার্মানদের? সেই জার্মানিই কিনা ৮৫তম মিনিটে আরেকটি গোল হজম করে! তবে এমবাপ্পের পাস থেকে করা করিম বেনজেমার গোলটি বাতিল করে দেন ম্যাচ রেফারি। শেষ পর্যন্ত ফ্রান্সের ভয় বাড়লেও জয় হয়েছে তাদেরই।

এসএইচ



Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *