টিকা নিয়ে লুকোচুরি: সংসদে স্বাস্থ্যমন্ত্রীর বিবৃতি দাবি


দুইদিন বিরতির পর জাতীয় সংসদের বৈঠক শুরু হয়েছে। রবিবার (৬ জুন) বেলা ১১টায় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের বৈঠক শুরু হয়।

এসময় বিএনপি ও জাপার সদস্যরা স্বাস্থ্য মন্ত্রণালয়ের চরম দূর্নীতি ও জনগণের স্বাস্থ্য সেবা বঞ্চিত হওয়ায় স্বাস্থ্যমন্ত্রীর পদত্যাগ দাবি করেন। সম্প্রতি টিকা নিয়ে সেনোফার্মের সঙ্গে লুকোচুরির সমালোচনা করে এটি প্রকাশের দাবি ও স্বাস্থ্যমন্ত্রীর বিবৃতির দাবি জানান।

এর আগে ২ জুন চলমান একাদশ সংসদের ১৩তম ও বাজেট অধিবেশ শুরু হয়। এর পরদিন সংসদে ২০২১-২০২২ অর্থবছরের বাজেট প্রস্তাব পেশ করা হয়। পরে স্পিকার দুই দিনের বিরতি ঘোষণা করেন।

সম্পূরক বাজেটের ওপর আলোচনা করা হচ্ছে। বিএনপি সংসদ সদস্য হারুন অর রশীদ, রুমিন ফারহানাসহ বেশ কয়েকজন সম্পূরক বাজেটে অর্থ বরাদ্দের বিরোধিতা করে বক্তব্য দেন।

বিরোধীরা অর্থমন্ত্রীর প্রস্তাবিত বাজেটকে মনগড়া ও অবাস্তব বলে অভিহিত করেন। বক্তারা বলেন, এ বাজেটে দরিদ্র ও সাধারণ জনগণের কোনো উপকারে আসবে না। বন্ড ব্যবসায়ীদের সুবিধা দেওয়া, ছোট ছোট ব্যবসায়ীদের বাজেটে কোন প্রনোদণা না থাকার সমালোচনা করেন তারা, এছাড়া সামাজিক সেফটি নেটে আরও অর্থ বরাদ্দ বাড়ানোর প্রয়োজনীয়তার কথা বলেন।

গত ২ জুন শুরু হওয়া এ বাজেট অধিবেশনে ৩ জুন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বাজেট পেশ করেন। মহামারি করোনার কারণে অনাড়ম্বরভাবে বাজেট উত্থাপন হয় জাতীয় সংসদে। এমনকি সব এমপিও সংসদে যেতে পারেননি। সেখানে উপস্থিত ছিলেন মাত্র ১৭০ জনের মতো এমপি। কারোনার জন্য দূরত্ব বজায় রাখার জন্যই এই ব্যবস্থা। আর সব মন্ত্রী-এমপিকে কঠোর স্বাস্থ্যবিধি মেনে সংসদে প্রবেশ করতে হয়েছে। দেখাতে হয়েছে করোনা নেগেটিভ সার্টিফিকেট।

রবিবারও ১১০-১২০ জন এমপির উপস্থিতিতে অধিবেশন শুরু হয়েছে। সোমবার সম্পূরক বাজেট পাস হবে।

আর-এনআর/ ডি-এফবি



Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *