তপুর নৈপুণ্যে আফগানদের রুখে দিল বাংলাদেশ – শেয়ার বিজ


ক্রীড়া ডেস্ক: ২০২২ বিশ্বকাপ ও ২০২৩ এশিয়ান কাপের বাছাইয়ের ম্যাচে বৃহস্পতবার কাতারের দোহায় শুরু থেকেই বৃহস্পতিবার দারুণ খেলে বাংলাদেশ ফুটবল দল। তারপরও আফগানিস্তানকে প্রথমার্ধে আটকে রাখার স্বস্তি উড়ে গিয়েছিল দ্বিতীয়ার্ধের শুরুতে। শেষ দিকে অবশ্য বাংলাদেশ ঘুরে দাঁড়ায় তপু বর্মনের গোলে। এরফলে আফগানদের রুখে দিয়ে ফের পয়েন্ট পাওয়ার উচ্ছ্বাসে মাতে জেমি ডের শিষ্যরা।

কাতারের দোহার জসিম বিন হামাদ স্টেডিয়ামে বৃহস্পতিবার আফগানিস্তানের বিপক্ষে ১-১ ড্র করেছে বাংলাদেশ। এরআগে ২০১৯ সালে দুশানবেতে বাছাইপর্বের প্রথম পর্বের ম্যাচে ১-০ গোলে হেরেছিল বাংলাদেশ। বিশ্বকাপ বাছাইয়ের ৬ ম্যাচে এটি বাংলাদেশের দ্বিতীয় ড্র। পয়েন্টও ২। সবশেষ ভারতের বিপক্ষে কলকাতার সল্টলেকে ড্র করে প্রথম পয়েন্ট পেয়েছিল জেমির দল।

বৃহস্পতিবার জাতীয় দলে অভিষেক হয় ফিনল্যান্ড প্রবাসী ডিফেন্ডার কাজী তারিক রায়হানের। তার সঙ্গে রহমত মিয়া, তপু বর্মন ও রিয়াদুল হাসান রাফিকে দিয়ে রক্ষণভাগ সাজান জেমি। আফগানিস্তানের শক্তিশালী আক্রমণভাগের বিপক্ষে প্রথমার্ধের পরীক্ষায় সফল হন তারা। এদিন আগে গোলের সুযোগ পেয়েছিল বাংলাদেশ। কিন্তু ষোড়শ মিনিটে জনির আড়াআড়ি ক্রসে টোকা দেওয়ার মতো কেউ ছিল না গোলমুখে। এর মাশুল লাল-সবুজদের দিতে হয় দ্বিতীয়ার্ধের শুরুতেই ৪৮ মিনিটে এগিয়ে যায় আফগানিস্তান। ডানপ্রান্ত থেকে আহমেদ নাজিমের বাড়ানো পাসে বক্সের মধ্যে বাম পায়ের শটে গোলটি করেন আমির শরিফি।

গোল হজমের পর বাকিটা সময় দুর্দান্ত খেলে বাংলাদেশ। বদলি হিসেবে মানিক হোসেন , মোহাম্মদ আব্দুল্লাহরা নামার পর বাংলাদেশের আক্রমণের গতি বেড়ে যায়। ৮৪ মিনিটে সেণ্টারব্যাকের তপুর সমতায় ফেরে বাংলাদেশ। রাফির হেড নিয়ন্ত্রণে নিয়ে শরীরটা ঘুরিয়ে ডান পায়ের জোরালো শটে লক্ষ্যভেদ করেন তিনি। যে কারণে উচ্ছ্বাসে মাতে বাংলাদেশ। এরপর বাকি সময়ে প্রতিপক্ষকে আটকে রেখে জয়ের সমান ড্র নিয়ে মাঠ ছাড়েন জামাল ভুঁইয়ারা।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *