ক্রীড়াঙ্গনে এবার বাজেট কমেছে – শেয়ার বিজ


ক্রীড়া ডেস্ক: জাতীয় সংসদে স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে বৃহস্পতিবার ২০২১-২২ অর্থবছরের বাজেট প্রস্তাব উপস্থাপন করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। এরপরই জানা গেল এবার বাজেটে বরাদ্দ কমেছে ক্রীড়াঙ্গনে।

বাজেটে এবার যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ে বরাদ্দ রাখা হয়েছে ১ হাজার ১১৫ কোটি টাকা। সেখানে চলতি অর্থবছরে প্রস্তাবিত বাজেট ১ হাজার ৪৭৪ কোটি টাকা।

বিদায়ী অর্থবছরে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের জন্য বাজেট ধরা হয়েছিল মোট ১ হাজার ৪৭৮ কোটি টাকা। দেশের যুব ও ক্রীড়া উন্নয়নে বিদায়ী অর্থবছরের থেকে এবার বাজেট কমেছে ৩৫৬ কোটি টাকা। গত পাঁচ বছরের মধ্যে এবারই সবচেয়ে কম বরাদ্দ পেল দেশের ক্রীড়াঙ্গন।

এরআগে২০২০-২১ অর্থবছরে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের জন্য বরাদ্দ ধরা হয়েছিল মোট ১ হাজার ৪৭৮ কোটি টাকা। এদিকে ২০১৯-২০ অর্থবছরে ১ হাজার ৪৮৫ কোটি টাকা ও ২০১৮-১৯ অর্থবছরে ১ হাজার ৪৯৮ কোটি ১৪ লাখ টাকা এবং ২০১৭-১৮ অর্থবছরে বাজেট প্রস্তাব করা হয়েছিল ১ হাজার ৩৮৭ কোটি ১৫ লাখ টাকা। কিন্তু এবার ক্রীড়াঙ্গনে প্রস্তাবিত বাজেট ধরা হয়েছে ১ হাজার ১২২ কোটি টাকা।

দেশের ৫৩টি ক্রীড়া ফেডারেশন ও সংস্থার জন্য সরকারি বরাদ্দ বরাবরই অপ্রতুল। কোনো কোনো ফেডারেশন তো সরকারের কাছ থেকে বছরে ১০-১৫ লাখ টাকার বেশি পায় না। গত বাজেটের আগের বাজেটে বাফুফে ২০ কোটি টাকা বিশেষ বরাদ্দ পেয়েছিল। পরের বছর ২০ কোটির বদলে ১০ কোটি টাকা দিয়ে সরকার বাফুফেকে এ অর্থ খরচ না করে স্থায়ী আমানত হিসেবে রাখতে বলেছিল।

প্রিন্ট করুন প্রিন্ট করুন



Source link

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *